ঢাকা, শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮ আপডেট : ১ ঘন্টা আগে

প্রকাশ : ১১ এপ্রিল ২০২১, ১৭:২২

প্রিন্ট

এক মাসে ৮৩ শিক্ষক-কর্মচারীর মৃত্যু

এক মাসে ৮৩ শিক্ষক-কর্মচারীর মৃত্যু
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক

গত এক মাসে সারাদেশে প্রায় আড়াই হাজার শিক্ষক-কর্মচারী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন ৮৩ জন।

শিক্ষা মন্ত্রণালয় ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে এসব তথ্য জানা গেছে। তবে প্রাথমিকের চেয়ে মাধ্যমিকে শিক্ষকের আক্রান্ত ও মৃত্যুর হার বেশি।

মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা যায়, মাধ্যমিক পর্যায়ে সারাদেশে সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের কর্মরত ১ হাজার ৪৩৯ জন শিক্ষক-কর্মচারী করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন ৫৮ জন। আর প্রাথমিক স্কুলে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৪৪ জন। তার মধ্যে মারা গেছেন ২৫ জন।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের নয়টি আঞ্চলিক অফিস রয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন ঢাকা অঞ্চলের শিক্ষক কর্মচারীরা। এ অঞ্চলে মোট আক্রান্ত হয়েছেন ৪৯৭ জন। মারা গেছেন ১৭ জন। কুমিল্লায় আক্রান্ত হয়েছেন ১০৯ জন, মারা গেছেন পাঁচজন। বরিশালে আক্রান্ত ২০১ জন, মারা গেছেন তিনজন। ময়মনসিংহে আক্রান্ত ৭৪ জন, মারা গেছেন তিনজন। চট্টগ্রামে আক্রান্ত ৮৫ জন, মারা গেছেন পাঁচজন, রাজশাহীতে আক্রান্ত ৬৪ জন, মারা গেছেন পাঁচজন, সিলেটে আক্রান্ত ১০৪ জন, মারা গেছেন একজন, রংপুরে আক্রান্ত ১৩৭ জন, মারা গেছেন সাতজন এবং খুলনায় মোট আক্রান্ত হয়েছেন ১৬৮ জন, মারা গেছেন ১২ জন।

এদিকে সারাদেশে প্রাথমিক স্কুলে কর্মরত মোট ১ হাজার ৪৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। তার মধ্যে ৯৭৬ জন সুস্থ হলেও ২৫ জনের মৃত্যু হয়েছে। মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ২১ জন শিক্ষক, তিনজন কর্মকর্তা এবং একজন কর্মচারী রয়েছেন। আর আক্রান্তের মধ্যে ৮২৮ জন শিক্ষক, ১২৯ জন কর্মকর্তা, ৬২ জন কর্মচারী ও ২৬ জন শিক্ষার্থী রয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্র জানায়, দেশের আট বিভাগে ঢাকা বিভাগে সাতজন, খুলনায় আটজন, চট্টগ্রামে ছয়জন, রাজশাহীতে একজন, বরিশালে একজন, সিলেটে একজন এবং রংপুরে একজন রয়েছেন। তবে এখন পর্যন্ত ময়মনসিংহ বিভাগে প্রাথমিক শিক্ষার কেউ করোনায় আক্রান্ত হয়ে মারা যাননি।

বাংলাদেশ জার্নাল/একে/আরএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত