ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

রাবিতে র‌্যাগিং ও মাদক প্রতিরোধ কমিটি গঠন

  রাবি প্রতিনিধি

প্রকাশ : ২১ জানুয়ারি ২০১৯, ১৯:৪৬

রাবিতে র‌্যাগিং ও মাদক প্রতিরোধ কমিটি গঠন

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নিদের্শক্রমে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘র‌্যাগিং ও মাদক প্রতিরোধ’ কমিটি গঠন করা হয়েছে। বিশ্ববিদ্যালেয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমানকে আহ্বায়ক করে উপচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান ২৭ সদস্যবিশিষ্ট এ কমিটি গঠন করেন।

সোমবার বিকেলে প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

এছাড়া কমিটিতে হল প্রাধ্যক্ষ, অধ্যাপকসহ বিভিন্ন ক্যাটাগরিতে ২৬ জন সদস্য রাখা হয়েছে। এরই মধ্যে র‌্যাগিং প্রতিরোধে প্রক্টর স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তি বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক বিভাগে দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, র‌্যাগিং একটি সামাজিক অপরাধ। এর ফলে শিক্ষার পরিবেশ বিঘ্নিত এবং র‌্যাগিং এর শিকার শিক্ষার্থীদের মানসিক সমস্যার সৃষ্টি হয়। তাই বিশ্ববিদ্যালয়ে কোন র‌্যাগিং করা যাবে না। র‌্যাগিং করলে বা উদ্বুদ্ধ করার অভিযোগ পাওয়া সাপেক্ষে তার বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের দায়ে ব্যবস্থা নেওয়া হবে।

এবিষয়ে জানতে চাইলে প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান বলেন, ‘বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন বিশ্ববিদ্যালয়গুলোতে র‌্যাগিং ও মাদক প্রতিরোধে কমিটি গঠনের নির্দেশ দিয়েছে। সেই মাফিক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই কমিটি গঠন করেছে।’

তিনি আরও বলেন, ‘কমিটি র‌্যাগিং ও মাদক প্রতিরোধে সোচ্চার থাকবে। র‌্যাগিং বন্ধের জন্য ইতোমধ্যে প্রত্যেক বিভাগে র‌্যাগিং এর শাস্তির কথা উল্লেখ করে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। শিক্ষার্থীদের সচেতন করতে কাল ক্যাম্পাসে র‌্যাগিং বা উদ্বুদ্ধ না করার জন্য মাইকিং করা হবে। অন্যদিকে মাদক প্রতিরোধে প্রতিনিয়ত ক্যাম্পাসে মাদক বিরোধী অভিযান চালানো হচ্ছে।’

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত