ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৭ মিনিট আগে
শিরোনাম

ফেসবুকে মন্তব্যের জেরে শিক্ষককে শোকজ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৫ মার্চ ২০১৯, ১৯:৪৭

ফেসবুকে মন্তব্যের জেরে শিক্ষককে শোকজ

শিক্ষক নিয়োগের বিষয়ে সরকারি সিদ্ধান্তকে ‘কটাক্ষ’ করে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছিলেন শিক্ষক মোহাম্মদ আব্দুস সামাদ। কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া শিক্ষামন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছেন তিনি-এমন অভিযোগে কেন তাকে ‘সরকারি কর্মচারী বিধিমালা অনুযায়ী অসদাচরণের দায়ে অভিযুক্ত করা হবে না’ তা জানতে চেয়ে শোকজ করেছে কারিগরি শিক্ষা অধিদপ্তর।

জানা গেছে, সিলেট টেকনিক্যাল স্কুল ও কলেজের কার্পেন্ট্রি বিষয়ের জুনিয়র ইনস্ট্রাক্টর মোহাম্মদ আব্দুস সামাদ। কারিগরি অধিদপ্তরাধীন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের বিষয়ে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া শিক্ষামন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন তিনি। সরকারি সিদ্ধান্তকে ‘কটাক্ষ’ করে দেয়া স্ট্যাটাস নিজ ফেসবুকে শেয়ারও করেছেন এ শিক্ষক।

কারিগরি শিক্ষা অধিদপ্তর সূত্র জানায়, মন্ত্রিপরিষদ বিভাগের জারি করা ‘সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার সংক্রান্ত নির্দেশিকা-২০১৬’ অনুযায়ী সামাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহার বা নিজ অ্যাকাউন্টের ক্ষতিকর কন্টেন্টের জন্য সংশ্লিষ্ট কর্মচারী ব্যক্তিগতভাবে দায়ী হবেন এবং এক্ষেত্রে প্রচলিত আইন বা বিধি বিধানের সম্মুখীন হবেন।

জানা যায়, এ ধরনের কাজ সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা-১৯৭৯ এর পরিপন্থি। এ প্রেক্ষিতে মোহাম্মদ আব্দুস সামাদকে শোকজ করেছে কারিগরি শিক্ষা অধিদপ্তর।

শোকজ নোটিশে ‘সরকারি কর্মচারী বিধিমালা (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা ২০১৮ এর দণ্ডবিধি-৩ এর উপবিধি-খ’ মোতাবেক ‘কেন তাকে অসদাচরণের দায়ে অভিযুক্ত করা হবে না’ তা জানতে চাওয়া হয়েছে। নোটিশ পাওয়ার ১০ কার্যদিবসের মধ্যে অধিদপ্তরকে লিখিতভাবে জানাতে বলা হয়েছে।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত