ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৩ মিনিট আগে
শিরোনাম

জাককানইবিতে স্তন ক্যানসার বিষয়ে সচেতনতামূলক সেমিনার

  জাককানইবি প্রতিনিধি

প্রকাশ : ২৪ জুন ২০১৯, ১৫:৩৮

জাককানইবিতে স্তন ক্যানসার বিষয়ে সচেতনতামূলক সেমিনার

স্তন ক্যান্সারে নারীদের মৃত্যুর হার সবচেয়ে বেশি। সাধারণত ৫০ বছরের বেশি বয়সীদের মধ্যে এই ক্যানসার হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি। আশ্চর্যজনক ব্যাপার হচ্ছে বেশিরভাগ নারীই ক্যানসারের ব্যাপারে গোপনীয়তা অবলম্বন করেন।

তাই নারীদের সচেতন করতে রোববার সন্ধ্যায় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স কক্ষে ‘Breast and Cervical Cancer Awareness and Screening’ শিরোনামে এক সেমিনারের আয়োজন করা হয়। এ সেমিনারে অংশগ্রহণ করেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা, বিভিন্ন বিভাগের শিক্ষকমণ্ডলী, বিশ্ববিদ্যালয় উপাচার্য ও ট্রেজারারসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিরা।

নাট্যকলা বিভাগের সহকারী অধ্যাপক নুসরাত শারমিন তানিয়ার সঞ্চালনায় এবং দোলনচাঁপা ছাত্রীহলের প্রভোস্ট জান্নাতুল ফেরদৌসের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারের প্রধান আলোচক ছিলেন জাতীয় ক্যানসার গবেষণা ইন্সটিটিউটের এপিডেমিওলজি বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ডা.হাবিবুল্লাহ তালুকদার রাসকিন।

তিনি শিক্ষার্থীদের ক্যানসারের লক্ষণ, কারণ, প্রতিরোধ ও প্রতিকারের বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। তিনি আরো জানান, বিভিন্ন কারণে স্তন ক্যানসার হতে পারে। যেমনঃ খাদ্যাভ্যাস, জেনেটিক ও অভ্যন্তরীণ শারীরিক রাসায়নিক প্রক্রিয়া ইত্যাদি।

উক্ত অনুষ্ঠানে প্রধান পৃষ্টপোষক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত