ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

পায়ে হেঁটে ১৫০ কিমি পাড়ি কুবির ৩ শিক্ষার্থীর

  কুবি প্রতিনিধি

প্রকাশ : ৩০ মার্চ ২০২১, ০৩:১৭

পায়ে হেঁটে ১৫০ কিমি পাড়ি কুবির ৩ শিক্ষার্থীর
ছবি প্রতীকী

‘প্লাস্টিক ব্যবহার বর্জন করি, পরিবেশকে রক্ষা করি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে পায়ে হেঁটে ১৫০ কিলোমিটার পথ পরিভ্রমণ শেষ করেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) রোভার স্কাউটের তিন সদস্য। ‘প্রেসিডেন্ট রোভার স্কাউট অ্যাওয়ার্ড’ প্রাপ্তির লক্ষে গত ২৪ এ যাত্রা শুরু করেন তারা।

রোভারিংয়ের সর্বোচ্চ অ্যাওয়ার্ড ‘প্রেসিডেন্ট রোভার স্কাউট অ্যাওয়ার্ড (পিআরএস)’ প্রাপ্তির লক্ষ্যে সেবা স্তরে রোভারদের পায়ে হেঁটে ১৫০ কিলোমিটার বা নৌকাযোগে ৩০০ কিলোমিটার অথবা সাইকেলযোগে ৫০০ কিলোমিটার পথ অতিক্রম করতে হয়, যা স্কাউটিংয়ে র‍্যাম্বলিং বা পরিভ্রমণ নামে পরিচিত। এরই অংশ হিসেবে গত ২৪ মার্চ চট্টগ্রাম জেলার লোহাগাড়া থেকে যাত্রা শুরু করে ২৮ মার্চ কক্সবাজার জেলার টেকনাফে পরিভ্রমণ শেষ করেন এ তিন শিক্ষার্থী।

পরিভ্রমণকারী দলের নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের ১১ তম ব্যাচের শিক্ষার্থী ও সিনিয়র রোভারমেট খোরশেদ আলম। দলের অন্য দুই সদস্য হলেন- ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের ১১তম ব্যাচের শিক্ষার্থী রোভারমেট আব্দুর রহমান ও একই ব্যাচের অর্থনীতি বিভাগের রোভারমেট রাশেদুল আমীন।

পাঁচ দিনের এই পরিভ্রমনে রোভার দল প্রতিদিন সাধারণ মানুষকে রাষ্ট্রীয় সম্পদের অপচয় রোধ করা, ধুমপানমুক্ত সমাজ গড়া ও করোনায় ভয়াবহতা তুলে ধরাসহ সামাজিক বিভিন্ন বিষয়ে সচেতন করেন।

এ বিষয়ে পরিভ্রমণ দলনেতা ও সিনিয়র রোভারমেট খোরেশদ আলম বলেন, এই পরিভ্রমণটির বিচিত্র অভিজ্ঞতা আমাদের নতুন অনেক কিছু শিখিয়েছে। কোনো পুঁথিগত বিদ্যা হয়তো এভাবে শেখাতে পারবে না। এই পাঁচদিন হাঁটার সময় আমরা শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়লেও মানসিকভাবে শক্ত ছিলাম এবং সফলতার সাথে কোন ধরনের পরিবহনের সাহায্য ছাড়াই ১৫০ কিমি পথ পাড়ি দিতে সক্ষম হয়েছি।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত