ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জুরি বোর্ডে চিত্রনায়ক রিয়াজ

  বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ০৬ আগস্ট ২০২০, ১৫:০২  
আপডেট :
 ০৬ আগস্ট ২০২০, ১৬:৩২

জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জুরি বোর্ডে চিত্রনায়ক রিয়াজ

জাতীয় চলচ্চিত্র পুরস্কার বাংলাদেশের চলচ্চিত্রের একমাত্র রাষ্ট্রীয় ও সর্বোচ্চ চলচ্চিত্র পুরস্কার। ১৯৭৫ সাল থেকে প্রতি বছরই এই পুরস্কারটি প্রদান করা হচ্ছে। বাংলাদেশ সরকার চলচ্চিত্র শিল্পের বিকাশ ও উন্নয়নে উল্লেখযোগ্য অবদানের জন্য ব্যক্তিবিশেষকে এবং শ্রেষ্ঠ চলচ্চিত্র ও প্রামাণ্যচিত্রকে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করে থাকে।

প্রতিবারের মত ২০১৯ সালের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদানের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে এরইমধ্যে। গঠন করা হয়েছে জুরি বোর্ড। সেখানে চিত্রনায়ক রিয়াজ স্থান পেয়েছেন সম্মানিত সদস্য হিসেবে।

এ প্রসঙ্গে রিয়াজ বলেন, ‘আমি তথ্য মন্ত্রণালয়ের একটি চিঠি পেয়েছি বুধবার (৫ আগস্ট)। আজ বৃহস্পতিবার থেকে ছবি দেখার কাজ শুরু হচ্ছে।’

প্রসঙ্গত, ১৯৭২ সালের ২৬ অক্টোবর ফরিদপুর জেলা সদরের কমলাপুর মহল্লায় রিয়াজের জন্ম। তার ছেলেবেলা কেটেছে ফরিদপুর শহরের সিএনবি স্টাফ কোয়ার্টার্সের চৌহদ্দিতে। বাবা জাইনুদ্দিন আহমেদ সিদ্দিক ছিলেন সরকারি কর্মকর্তা, মা আরজুমান্দ আরা বেগম গৃহিণী। সাত ভাই-বোনের মধ্যে রিয়াজ সবার ছোট।

১৯৯৫ সালে ‘বাংলার নায়ক’ ছবি দিয়ে ঢালিউডে যাত্রা করেন রিয়াজ। এরপর দীর্ঘ ক্যারিয়ারে মহম্মদ হান্নানের ‘প্রাণের চেয়ে প্রিয়’, হুমায়ূন আহমেদের ‘দুই দুয়ারী’, এসএ হক অলিকের ‘আকাশ ছোঁয়া ভালোবাসা’ ও ‘হৃদয়ের কথা’, মতিউর রহমান পানুর ‘মনের মাঝে তুমি’, সুচন্দার ‘হাজার বছর ধরে’, তৌকির আহমেদের ‘দারুচিনি দ্বীপ’ ও গাজী মাহবুবের ‘প্রেমের তাজমহল’, সালাউদ্দিন লাভলুর ‘মোল্লাবাড়ির বউ’সহ অসংখ্য জনপ্রিয় ও প্রশংসিত সিনেমা উপহার দিয়েছেন তিনি। কাজের স্বীকৃতি হিসেবে তিনবার জয় করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

আইএন

  • সর্বশেষ
  • পঠিত