ঢাকা, মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ৫ মিনিট আগে English

প্রকাশ : ০৪ আগস্ট ২০১৯, ১৯:০০

প্রিন্ট

নোবেল বিতর্কে যা বললেন প্রিন্স মাহমুদ

নোবেল বিতর্কে যা বললেন প্রিন্স মাহমুদ
বিনোদন ডেস্ক

বাংলাদেশের জাতীয় সংগীত নিয়ে তরুণ কণ্ঠশিল্পী মাইনুল আহসান নোবেলের ‘বিতর্কিত’ মন্তব্যে তুমুল আলোচনা-সমালোচনার পর অবশেষে মুখ খুললেন জনপ্রিয় গীতিকার-সুরকার প্রিন্স মাহমুদ।

কয়েক দিন ধরে সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচিত একটি ভিডিওতে নোবেলকে বলতে শোনা যায়, রবীন্দ্রনাথ ঠাকুরের ‘আমার সোনার বাংলা’ নয়, গীতিকার-সুরকার প্রিন্স মাহমুদের লেখা ‘বাংলাদেশ’ গানটিই বাংলাদেশকে অনেক বেশি করে চিনিয়ে দেয়।

রোববার নোবেলের মন্তব্য প্রসঙ্গে মত জানতে চাইলে প্রিন্স মাহমুদ বলেন, ‘এখন কোনো কমেন্ট হবে না। আমি ফেসবুকে যা লিখে দেওয়ার, দিয়ে দিয়েছি। আমি কোনো কথার মধ্যে নাই, বুঝেছ? ফেসবুকে যা লেখার লিখে দিয়েছি। ওটা লিখে দাও। ফেসবুকে ঢোকো।’

প্রিন্স মাহমুদের ফেসবুক ওয়ালে দেখা যায়, এ ব্যাপারে নিজের অবস্থান পরিষ্কার করেছেন বিশিষ্ট এ গীতিকার। রোববার এক পোস্টে তিনি লিখেছেন, ‘জাতীয় সংগীত আমাদের অস্তিত্বের নাম।’

এর আগে, সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল ভিডিওতে নোবেলকে বলতে শোনা যায়, “প্রিন্স মাহমুদ স্যারের যে ‘বাংলাদেশ’ গানটা, আমি একটা কথা বলব এটা নিয়ে। কেউ হয়তো খারাপ মনে করতে পারে, বাট আমার পারসোনাল অপিনিয়ন এইটা। আমি মনে করি, আমাদের জাতীয় সংগীত ‘আমার সোনার বাংলা’ আমাদের দেশটাকে যতটা এক্সপ্লেইন করে, তার থেকে কয়েক হাজার গুণ বেশি এক্সপ্লেইন করে কিন্তু প্রিন্স মাহমুদ স্যারের লেখা এই গানটা।

ওই ভিডিও ছড়িয়ে পড়ার পর অন্তর্জালে শুরু হয় আলোচনা-সমালোচনা। অন্তর্জালে অনেকে অভিযোগ করেন, জাতীয় সংগীত ‘আমার সোনার বাংলা’কে ‘কটাক্ষ’ করেছেন নোবেল। ক্ষোভ প্রকাশ করেছেন ভারতের কয়েকজন সংগীতশিল্পীও।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত