ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৬ মিনিট আগে
শিরোনাম

শক্তিমান অভিনেতা

রাজীবকে হারানোর ১৫ বছর

  বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ১৪ নভেম্বর ২০১৯, ১৫:৩৩

রাজীবকে হারানোর ১৫ বছর

ঢাকাই সিনেমার এক শক্তিমান অভিনেতার নাম ওয়াসীমুল বারী রাজীব। দীর্ঘ দিনের অভিনয়ে দর্শকদের মন জয় করেছেন নানা রকম সংলাপ দিয়ে। সিনেমায় খল নায়ক চরিত্রে তার সংলাপ দর্শকদের মধ্যে এক অন্যরকম উন্মাদনা সৃষ্টি করতো। কিন্তু ২০০৪ সালের আজকের এই দিনেই তিনি সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে পাড়ি দেন।

আজ এই দাপুটে অভিনেতার ১৫তম মৃত্যুবার্ষিকী। কিংবদন্তি এই অভিনেতার মৃত্যুরার্ষিকীতে তাকে স্মরণ করছে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি। এই প্রসঙ্গে শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান বলেন, ‘অনেক বড় মাপের একজন অভিনেতা ছিলেন তিনি। বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সম্মানিত সদস্য মরহুম রাজিব সাহেব এর ১৪তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে আজ বুধবার বিকেলে শিল্পী সমিতিতে দোয়া ও মিলাদ মাহফিল এর আয়োজন করা হবে।’

বাংলাদেশের অন্যতম সফল খলনায়ক রাজীব ১৯৫২ সালের ১ জানুয়ারি পটুয়াখালী জেলায় জন্মগ্রহণ করেন। চিত্রপরিচালক কাজী হায়াতের খোকন সোনা নামের একটি চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে রুপালি পর্দায় পা রাখেন রাজীব। প্রায় দুই শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন প্রয়াত এই খল নায়ক।

অভিনয়ের স্বীকৃতিস্বরূপ রাজীব শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনেতা হিসেবে চারবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার ছাড়াও অসংখ্য সম্মাননা লাভ করেন। অভিনয়ের বাইরে তিনি বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের (বিএফডিসি) ব্যবস্থাপনা পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন।

এই অভিনেতার অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে হাঙর নদী গ্রেনেড, প্রেম পিয়াসী, সত্যের মৃত্যু নেই, স্বপ্নের পৃথিবী, আজকের সন্ত্রাসী, দুর্জয়, দেনমোহর, স্বপ্নের ঠিকানা, মহামিলন, বাবার আদেশ, বিক্ষোভ, অন্তরে অন্তরে, ডন, কেয়ামত থেকে কেয়ামত, ভাত দে, অনন্ত ভালোবাসা, রাজা শিকদার ও বুকের ভেতর আগুন, সাহসী মানুষ চাই, বিদ্রোহ চারিদিকে, দাঙ্গা প্রভৃতি।

বাংলাদেশ জার্নাল/ আইএন
  • সর্বশেষ
  • পঠিত