ঢাকা, রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬ আপডেট : ৫ ঘন্টা আগে English

প্রকাশ : ০৪ জুলাই ২০১৯, ১১:৪৯

প্রিন্ট

রান্না করা প্যাকেট খাবার কি ক্ষতিকর?

রান্না করা প্যাকেট খাবার কি ক্ষতিকর?
জার্নাল ডেস্ক

রান্নার কষ্ট কমাতে অনেকেই রান্না করা প্যাকেট খাবার খেয়ে থাকেন। কারণ এই খাবারগুলো মাত্র ৫-১০ মিনিটেই তৈরি হয়ে যায়। কিন্তু প্রায় রেডি এই প্যাকেট খাবারে উপস্থিত থাকে নানা ব্যাকটেরিয়া বা জীবাণু। যা হয়তো আমরা সহজে বুঝতে পারি না। কিন্তু এই খাবার খেতে থাকলে তা সাময়িকভাবে একজনকে প্যারালাইসিস পর্যন্ত করতে পারে।

প্যাকেটফুড থেকে প্যারালাইসিসের সমস্যার জন্য দায়ী এক ধরনের ব্যাকটেরিয়া যার নাম ক্লোসট্রিডিয়াম বটুলিনাম। যা সবচেয়ে বিষাক্ত টক্সিনগুলোর মধ্যে একটি। এগুলো আমাদের শরীরে খাদ্যের মাধ্যমেই প্রবেশ করে। এই বিষ আমাদের শরীরের স্নায়ু এবং মাংসপেশির সংযোগ স্থানে গিয়ে আক্রমণ করে যার ফলে প্যারালাইসিস হতে পারে। যদিও যা স্বল্পমেয়াদি। তবে এই রোগ শরীরের যেকোনো মাংসপেশি বা স্নায়ুকে দুর্বল এবং শিথিল করে দিতে পারে।

শরীরে প্রবেশ

প্যাকেটজাত খাবার যদি কাঁচা বা ভাল করে উচ্চ তাপে রান্না না করে খাওয়া হয় সেক্ষেত্রে বিপদ বেশি। বিশেষ করে প্যাকেটজাত মাছ, মাংস, সাসেজ, মটরশুঁটি, টমেটো সস, চিজ, তেলে দেয়া রসুন ইত্যাদি থেকে এই ব্যাকটেরিয়া শরীরে প্রবেশ করার সম্ভাবনা বেশি।

যদি সঠিক পরিমাণে প্রিজারভেটিভ না দেয়া হয় বা সঠিকভাবে স্টোর না করা হয়, তখন এই ব্যাকটেরিয়া তৈরি হয়। আর শিশুদের ক্ষেত্রে এই অসুখকে বলা হয় ইনফ্যান্ট বতুলিজম। যা মধু থেকে বা কর্ন সিরাপ থেকে হতে পারে। মধু যদি অনেকদিন প্রিজার্ভ করা হয় এবং সঠিক পাত্রে যদি রাখা না হয় সেই ক্ষেত্রে এই ব্যাকটেরিয়া থেকে বতুলিজম হতে পারে।

কেন জন্মায় এই ব্যাকটেরিয়া?

প্যাকেট, বোতল, যে কোনো প্লাস্টিকের পাত্র বা ফয়েলে খাবার প্যাকেট করা হলে সেটা যদি ঠিকমতো জীবাণুবিহীন না করা হয় সেক্ষেত্রে এই ব্যাকটেরিয়া জন্মানোর প্রবণতা বৃদ্ধি পায়।

তবে টমেটো, টক ফল বা যে কোনো রকম আচারে যেহেতু অম্লত্বে মাত্রা বেশি তাই এগুলোতে এই ব্যাকটেরিয়া জন্মায় না। কিন্তু মাংস, মাছ, সবজি যেগুলোর অম্লত্ব বেশি সেগুলোর ক্ষেত্রে এই ব্যাকটেরিয়া জন্মায় সহজেই।

এগুলো প্যাকেজিং করার আগে যখন উচ্চ তাপে গরম করা হয় তখন হয়তো ব্যাকটেরিয়া মরে যেতে পারে কিন্তু কিছু অংশ নষ্ট হয় না। আর পরবর্তী সময় যখন এগুলো অক্সিজেনবিহীনভাবে প্যাকেট করা হয়, তখন তা থেকে ব্যাকটেরিয়া আবার জন্মানোর সঠিক পরিবেশ পেয়ে যায়। সুতরাং প্যাকেজিংয়ের আগে যখন উচ্চ তাপে গরম করা হচ্ছে তখন প্রেশার কুকারের মধ্যে দিয়ে গরম করলেই এটি নষ্ট করা সম্ভব।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
close
close