ঢাকা, শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ৮ মাঘ ১৪২৭ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২০, ১৭:০২

প্রিন্ট

ঢাকায় বাস-ট্রেনের জন্য গুগল ম্যাপসের নতুন ফিচার

ঢাকায় বাস-ট্রেনের জন্য গুগল ম্যাপসের নতুন ফিচার
ছবি: সংগৃহীত

জার্নাল ডেস্ক

রাজধানী ঢাকায় চলাচলকারী বাস ও বাংলাদেশ রেলওয়ে পরিচালিত ট্রেনের জন্য ‘গুগল ট্রানজিট’ নামে নতুন একটি ফিচার চালু করেছে গুগল ম্যাপস। ফলে এখন থেকে খুব সহজেই গণপরিবহন সংক্রান্ত সকল তথ্য পাবেন গণপরিবহন ব্যবহারকারীরা।

বৃহস্পতিবার থেকে চালু হওয়া এ ফিচারটির মাধ্যমে দেখা যাবে গুগল ম্যাপস রুট, স্টপেজ ও ভ্রমণের আনুমানিক সময়। যার মাধ্যমে ভ্রমণ পরিকল্পনা ঠিক করে নিতে পারবেন নিয়মিত যাতায়াতকারীরা। ফিচারটি প্রাথমিকভাবে কেবল রাজধানীতে চলাচলকারী বাস ও ট্রেনের জন্য প্রযোজ্য হবে।

অ্যাপটির মধ্য দিয়ে সংশ্লিষ্ট বাস স্টপেজে যাওয়ার পথ, কোন বাস ও কোন রুট ব্যবহার করতে হবে, কোন স্টপেজে নামতে হবে, গন্তব্যের আনুমানিক দূরত্ব এবং ভাড়া সংক্রান্ত সকল তথ্য জানা যাবে। যেমন, জাতীয় সংসদ ভবন থেকে লালবাগ কেল্লায় যেতে হলে দু’টি লোকেশনই টাইপ করতে হবে।

এরজন্য ব্যবহারকারীকে প্রথমত অ্যান্ড্রয়েড কিংবা আইওএস ডিভাইসে গুগল ম্যাপস ওপেন করতে হবে। এরপর ডেস্টিনেশন এন্টার করতে হবে এবং ‘ডিরেকশনস’ আইকন ট্যাপ করতে হবে কিংবা ‘গো’ আইকন ট্যাপ করতে হবে এবং ‘সোর্স’ এবং ‘ডেস্টিনেশন’ লোকেশন এন্টার করতে হবে। রুট এবং গন্তব্য সংক্রান্ত তথ্যের জন্য ‘ট্রানজিট’ আইকন ট্যাপ করতে হবে। পরে রুটের স্টপেজ সংক্রান্ত জানতে রেকমেন্ডেড রুট ট্যাপ করে বাসের সময়সূচি ও গন্তব্যের তালিকা জানতে যেকোন বাস স্টপ ট্যাপ করতে হবে।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত