ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

‘ভারত নাগরিকত্ব দেবে শুনলে বাংলাদেশ ফাঁকা হয়ে যাবে’

‘ভারত নাগরিকত্ব দেবে শুনলে বাংলাদেশ ফাঁকা হয়ে যাবে’
জি কিষাণ রেড্ডি

ভারতের বিতর্কিত সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) ইস্যুতে ফের বিতর্কিত মন্তব্য করলেন মোদির এক মন্ত্রী। সিএএ ইস্যুতে এবার প্রতিবেশী বাংলাদেশকে তীব্র কটাক্ষ করেছেন কেন্দ্রীয় মন্ত্রী জি কিষাণ রেড্ডি।

রোববার এক সমাবেশে তিনি বলেন, ‘ভারত নাগরিকত্ব দেবে শুনলে বাংলাদেশের অর্ধেক ফাঁকা হয়ে যাবে। তাতে বিপদ বাড়বে ভারতেরই। ভারতের জনসংখ্যা কয়েকগুণ বেড়ে যাবে।’

তার আরও অভিযোগ- বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান থেকে আসা মুসলিম নাগরিকদের হয়ে সওয়ালকারীরা ভোট ব্যাঙ্কের রাজনীতি করছেন।

দেশের একাধিক রাজ্যের পাশাপাশি সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতা করছে তেলেঙ্গনার শাসকদল টিআরএস। একটি অনুষ্ঠানে যোগ দিয়ে সিএএ ইস্যুতে এবার তেলেঙ্গনার মুখ্যমন্ত্রীকে কেসিআর-কে চ্যালেঞ্জ ছুঁড়লেন কেন্দ্রীয় মন্ত্রী জি কিষাণ রেড্ডি।

হায়দরাবাদের ওই অনুষ্ঠানে তেলেঙ্গনার মুখ্যমন্ত্রী কেসিআর-এর উদ্দেশ্যে তার প্রশ্ন, ‘সিএএ কীভাবে দেশে বসবাসকারী ১৩০ কোটি মানুষের স্বার্থ বিরোধী, তা প্রমাণ করতে হবে মুখ্যমন্ত্রীকে।’

কেন্দ্রীয় প্রতিমন্ত্রী আরও বলেন, ‘কয়েক দশক ধরে প্রচুর শরনার্থী ভারতে বসবাস করছেন। তারা একাধিক সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত ছিলেন। আধার, ভোটার কার্ডা না থাকায় বহু সরকারি সুবিধা তারা পাচ্ছেন না। তাদের সুবিধা দিতেই সংশোধিত নাগরিকত্ব আইন তৈরি করে মানবিক পদক্ষেপ করেছে কেন্দ্রীয় সরকার’।

সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদ করছে বিজেপি বিরোধী প্রায় সব দল। এই ইস্যুতে বিরোধীদেরও নিশানা করেন কেন্দ্রীয় মন্ত্রীজি কিষাণ রেড্ডি। তার দাবি, বিরোধীরা অনুপ্রবেশকারীদেরই নাগরিকত্ব দিতে চায়।

এই ইস্যুতে বিরোধীদের সমালোচনা করতে গিয়ে প্রতিবেশী বাংলাদেশকে কটাক্ষ করেন জি কিষাম রেড্ডি। তিনি বলেন, ‘ভারতীয় নাগরিকত্ব মিলবে জানলে অর্ধেক বাংলাদেশ ফাঁকা হয়ে যাবে। তখন ভারতের জনসংখ্যা বাড়লে তার দায় কে নেবে?’

সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে দিনের পর দিনে কেন্দ্র বিরোধিতায় সুর আরও চড়া হচ্ছে। একের পর এক রাজ্য বিধানসভায় সিএএ বিরোধী প্রস্তাব পাশ করাচ্ছে। কেরালা, রাজস্থান, পঞ্জাব, পশ্চিমবঙ্গের পাশাপাশি মধ্যপ্রদেশ সরকারও রাজ্য বিধানসভায় সিএএ বিরোধী প্রস্তাব পাশ করিয়েছে। এক কথায় এভাবেই কেন্দ্রের উপর পরোক্ষে চাপ সৃষ্টি করে চলেছে বিরোধীরা।

উলটোদিকে, বিজেপি নেতারাও সিএএ-র সমর্থনে একাধিক যুক্তি দাঁড় করিয়ে চলেছেন। কখনও অভিনন্দন যাত্রা করে কখনও বা বিরোধীদের ওপর দোষ দিয়ে সিএএ সওয়াল জারি রেখেছেন বিজেপি নেতারা।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত