ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

আগামীকাল ইরানে ‘ঐতিহাসিক’ ভোট

আগামীকাল ইরানে ‘ঐতিহাসিক’ ভোট

ইরানের পার্লামেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুরু হবে শুক্রবার সকাল থেকে। তবে এই নির্বাচন নিয়ে তরুণ ভোটারদের মধ্যে তেমন কোনও আগ্রহ দেখা যাচ্ছে না বলে জানাচ্ছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা। যদিও দেশের এই ‘গুরুত্বপূর্ণ ঐতিহাসিক দিনে’সবাইকে ভোটে সামিল হওয়ার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট হাসান রুহানি।

এদিকে নির্বাচনের একদিন আগে অর্থাৎ বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৮টায় শেষ হচ্ছে প্রার্থীদের প্রচারণা। এ কারণে শেষ মুহূর্তের প্রচারে ব্যস্ত রয়েছেন প্রার্থীরা। শহর-গ্রামের রাস্তার দুই পাশে এবং অলিগলিতে বুধবার সবচেয়ে বেশি পোস্টার চোখে পড়েছে। এছাড়া প্রার্থী ও কর্মীদেরকে বুধবারও নিজেদের কর্মসূচিসহ নানা পরিকল্পনা তুলে ধরে ভোট চাইতে দেখা গেছে।

আগামীকাল শুক্রবার সকাল থেকে শুরু হবে ভোটগ্রহণ। পার্লামেন্টের ২৯০টি আসনের জন্য সাত হাজার ১৪৮ জন প্রার্থী এবারের নির্বাচনে অংশ নিচ্ছেন। নির্বাচনে মোট বৈধ ভোটার ৫ কোটি ৮০ লাখ। একই দিনে ইরানের বিশেষজ্ঞ পরিষদের মধ্যবর্তী নির্বাচনও অনুষ্ঠিত হবে।

নির্বাচনের অগে বুধবার মন্ত্রিসভায় সাপ্তাহিক ভাষণে অংশ নেন প্রেসিডেন্ট রুহানি। সেখানে তিনি আগামীকালের নির্বাচনের গুরুত্ব তুলে ধরেন। তিনি বলেন, দেশের অর্থনৈতিক সঙ্কট সমাধানে এই নির্বাচন গুরুত্বপূ্র্ণ ভূমিকা রাখবে। তাই সব ভোটারদের উচিত এতে স্বতস্ফূর্তভাবে অংশ নেয়া।

এর মাত্র একদিন আগে ইরানের প্রধান ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি শুক্রবারের নির্বাচনে ভোট দেয়াকে জনগণের ‘ঈমানী দায়িত্ব’ হিসাবে উল্লেখ করেছিলেন।

তবে নেতাদের এই আহ্বানে তেমন আগ্রহ দেখাচ্ছে না ইরানের সাধারণ মানুষ। আল জাজিরা প্রতিনিধি জানান, পোস্টার-ব্যানারে ঢেকে থাকা সড়কগুলো ধরে যাওয়ার সময় লোকজন ভুলেও সেগুলোর দিকে তাকাচ্ছে না। কেননা ইসলামি প্রজাতন্ত্র ইরানে গণতন্ত্রের চর্চা নেই। এসব পোস্টারের বেশিরভাগই সরকার সমর্থিত প্রার্থীদের। আর ঘুরেফিরে তারাই যে নির্বাচিত হবে তা নিশ্চিত। প্রতিদ্বন্দ্বীহীন এসব নির্বাচন নিয়ে তাই কোনও দেশেই ভোটারদের আগ্রহ থাকে না। ইরানও এর ব্যতিক্রম নয়।

প্রসঙ্গত, প্রতি চার বছর পরপর ইরানে পার্লামেন্টে নির্বাচন অনুষ্ঠিত হয়। সর্বশেষ ২০১৬ সালে ইরানে এই নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। যেকোনো নাগরিকের বয়স ১৮ বছর পূর্ণ হলেই তিনি ভোটার হিসেবে গণ্য হন।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত