ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

শপথ নিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০১ মার্চ ২০২০, ১১:০৬  
আপডেট :
 ০১ মার্চ ২০২০, ১৬:০৯

শপথ নিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিন

মালয়েশিয়ার রাজনৈতিক সংকটের অবসান ঘটিয়ে অষ্টম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন তান শ্রী মহিউদ্দিন ইয়াসিন। আল-সুলতান আবদুল্লাহ ফেডারেল সংবিধানের ৪০ (২) (ক) এবং ৪৩ (২) (ক) অনুসারে মহিউদ্দিনকে নতুন প্রধানমন্ত্রী নিযুক্ত করেন।

রবিবার স্থানীয় সময় সকাল সাড়ে দশটায় রাজার রাজ প্রাসাদে শপথ বাক্য পাঠ করান রাজা আবদুল্লাহ রিয়াতউদ্দীন আল-মুস্তফা বিল্লাহ শাহ।

মুহিউদ্দীন ইয়াসিন মালয়বাসীর কাছে অপরিচিত কোনো নাম নয়। মালয়েশিয়ার ইউনাইটেড ইন্ডিজেনাস পার্টির প্রধান ও ক্ষমতাসীন জোট পাকাতান হারাপানের ডেপুটি প্রেসিডেন্ট তিনি।

জোহর রাজ্যের পাগোহ থেকে নির্বাচিত মুহিউদ্দীন ইয়াসিন মালয়েশিয়ার সাবেক উপ-প্রধানমন্ত্রীও। ১৯৭৮ সালে পাগোহ থেকে প্রথম তিনি পার্লামেন্টের সদস্য নির্বাচিত হন। এরপর থেকে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করা মুহিউদ্দিন ইয়াসিন ২০০৯ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী ছিলেন।

তিনি মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ও নাজিব রাজ্জাকের দল ইউনাইটেড মালয়স ন্যাশনাল অরগানাইজেশন এর ডেপুটি প্রেসিডেন্ট ও তাদের জোট ন্যাশনাল বরিসনের ডেপুটি চেয়ারম্যান ছিলেন।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত