ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

ফাঁসির আগে বিনয়ের শেষ ইচ্ছা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২০ মার্চ ২০২০, ২২:০৯

ফাঁসির আগে বিনয়ের শেষ ইচ্ছা

ভারতের দিল্লিতে নির্ভয়া ধর্ষণ ও হত্যা মামলার সাজাপ্রাপ্ত চার আসামির ফাঁসি কার্যকর হয়েছে। শুক্রবার স্থানীয় সময় ভোর সাড়ে ৫টায় আসামিদের ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

যাদের ফাঁসি কার্যকর করা হয়েছে। তারা হলেন- অক্ষয় ঠাকুর (৩১), পবন গুপ্ত (২৫), বিনয় শর্মা (২৬) ও মুকেশ সিং (৩২)।

ফাঁসির আগে জেল কর্তৃপক্ষ অপরাধীদের শেষ ইচ্ছার ব্যাপারে জানতে চায়। এর মধ্যে বিশেষ উল্লেখযোগ্য ছিলো বিনয় শর্মার ইচ্ছা।

জানা গেছে, জেলে বসে নিয়মিত ছবি আঁকতেন বিনয়। জেল সুপারকে তার আঁকা ছবি দিতে তিনি অনুরোধ করেন। এটাই ছিল তার শেষ ইচ্ছা।

উল্লেখ্য, ২০১২ সালের ১৬ ডিসেম্বর সন্ধ্যার পর দিল্লির একটি হলে সিনেমা দেখে বন্ধুর সঙ্গে বাসে ফিরছিলেন প্যারামেডিকেলের ওই ছাত্রী। ওই বাসে যাত্রী কম ছিল। একপর্যায়ে বাসচালক-সহকারীসহ অন্তত ৬ জন মিলে নির্ভয়ার বন্ধুকে পিটিয়ে হাত-পা বেঁধে বাসের পেছনের দিকে ফেলে রেখে মেয়েটিকে পালাক্রমে ধর্ষণ করে। পরে দুজনকে দিল্লির একটি সড়কের পাশে বাস থেকে ছুড়ে ফেলা হয়।

গুরুতর আহত প্যারামেডিকেলের ওই শিক্ষার্থীকে উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুর পাঠায় দেশটির সরকার। সেখানে একটি হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর ২৬ ডিসেম্বর মারা যায় সে। এ ঘটনায় ভারতজুড়ে তীব্র বিক্ষোভ শুরু হয়। নির্ভয়ার হত্যাকারীদের সর্বোচ্চ সাজার দাবিতে দেশটির লাখ লাখ মানুষ রাস্তায় নেমে দিনের পর দিন বিক্ষোভ করতে থাকেন।

নির্ভয়া হত্যাকাণ্ডের প্রধান আসামি বাস চালক রাম সিং কারাগারে বন্দি অবস্থায় মারা যান। এছাড়া দোষী সাব্যস্ত আরেক ধর্ষক অপ্রাপ্তবয়স্ক হওয়ায় আদালতের নির্দেশে তাকে তিন বছরের জন্য কিশোর সংশোধনাগারে পাঠানো হয়। ২০১৫ সালে সাজার মেয়াদ শেষে এ তরুণ মুক্তি পাওয়ার পর আবারও ভারতে তীব্র বিক্ষোভ শুরু হয়। পরে দেশটির ধর্ষণের সাজার আইন পরিবর্তন করে ১৬ থেকে ১৮ বছর বয়সীদেরও ‘প্রাপ্তবয়স্ক’ হিসেবে বিবেচনা করার বিধান করা হয়।

২০১৩ সালে দেশটির দ্রুত বিচার আদালত বাকি চার ধর্ষকের সর্বোচ্চ সাজা ঘোষণা করেন। পরে দেশটির হাইকোর্ট ও আপিল বিভাগও ওই সাজা বহাল রাখেন। অবশেষে নানা নাটকীয়তার পর শুক্রবার ভোররাতে এ ফাঁসি কার্যকর করা হয় চার ধর্ষকের।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত