ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

অপ্রাপ্ত বয়স্কদের মৃত্যুদণ্ড বাতিল করছে সৌদি আরব

অপ্রাপ্ত বয়স্কদের মৃত্যুদণ্ড বাতিল করছে সৌদি আরব

কিশোর অবস্থায় করা অপরাধের জন্য আর কাউকে মৃত্যুদণ্ড দেবে না সৌদি আরব। দেশটির মানবাধিকার কমিশনের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বিবিসি।

দেশটিতে দোররা মারা নিষিদ্ধ করার মাত্র দুইদিন পর বাদশাহ সালমানের জারি করা এক ডিক্রিকে উদ্ধৃত করে এই ঘোষণা এলো ।

জাতিসংঘের শিশু অধিকার বিষয়ক সনদে বলা হয়েছে, অপ্রাপ্তবয়স্ক শিশুদের দ্বারা সংঘটিত অপরাধের জন্য তাদের সর্বোচ্চ শাস্তি দেয়া যাবে না, এই সনদে স্বাক্ষরকারী দেশগুলোর একটি সৌদি আরব।

অধিকার কর্মীদের অভিযোগ মানবাধিকার রক্ষায় বিশ্বে সবচেয়ে খারাপ রেকর্ড যেসব দেশের সৌদি আরব তাদের একটি। সেখানে মত প্রকাশের কোনও স্বাধীনতা নেই এবং সরকারের সমালোচনা করার জন্য নির্বিচারে গ্রেপ্তার করা হয়।

মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের হিসাব অনুযায়ী ২০১৯ সালে দেশটিতে রেকর্ড ১৮৪ জন মানুষের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। এদের মধ্যে কমপক্ষে একজন ছিল কিশোর অবস্থায় করা অপরাধের জন্য সাজা পেয়েছেন।

রোববার প্রকাশিত এক বিবৃতিতে সৌদি আরবের সরকার সমর্থিত মানবাধিকার কমিশনের সভাপতি আওয়াদ আলাওয়াদ বলেছেন, এক রাজকীয় ডিক্রির মাধ্যমে কিশোর অপরাধের জন্য মৃত্যুদণ্ড নিষিদ্ধ করেছে।

মৃত্যুদণ্ডের বদলে এখন থেকে অপ্রাপ্ত বয়স্ক অপরাধীদের কিশোর সংশোধন কেন্দ্রে পাঠানো হবে। সেখানে তাদের সর্বোচ্চ ১০ বছর থাকতে হবে।

আওয়াদ আলাওয়াদ আশা করছেন, এই ডিক্রির মাধ্যমে সৌদি আরব আরো আধুনিক দণ্ডবিধি প্রতিষ্ঠা করতে পারবে। তবে দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে এই খবরটি প্রচার করা হয়নি।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত