ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

জুনে সীমান্ত খুলে দিচ্ছে ইতালি

জুনে সীমান্ত খুলে দিচ্ছে ইতালি

আগামী ৩ জুন থেকে জনগণের জন্য খুলে দেওয়া হচ্ছে ইটালির সীমান্ত। শনিবার এ ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী জোসেপ্পে কন্তে। লকডাউনের প্রায় ২ মাস পর দেশের মধ্যেই ইটালিয়দের অবাধে যাতায়াতের অনুমতি দিলেন প্রধানমন্ত্রী।

করোনা সংক্রমণের বিস্তার ঠেকাতে টানা দুই মাস ধরে বন্ধ ছিল ইউরোপের পর্যটন কেন্দ্র ইটালি। ফলে অর্থনীতি ঠেকেছে তলানিতে। সংক্রমণের ভয়ে বন্ধ রাখা হয়েছিল ব্যবসাও।

তবে শনিবার সকালে ইটালির প্রধানমন্ত্রী ডিগ্রি জারি করে জানান, দেশের অভ্যন্তরে অবাধেই যাতায়াত করতে পারবেন দেশবাসী। অর্থনীতিকে চাঙ্গা করতে বেশ কিছু ব্যবসায়ীদের ছাড়ও দেওয়া হবে। আগামী সোমবার (১৮ মে) থেকেই তারা নিজেদের দোকান খুলে ব্যবসা করতে পারবেন। তবে সামাজিক দূরত্ব বজায় রাখতে না পারলে তা ফের বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারিও দেন প্রধানমন্ত্রী জোসেপ্পে কন্তে।

ইটালির আগে পর্তুগাল, স্পেন, ফ্রান্স লকডাউনের বেস কিছু নিয়মে ছাড়ের ঘোষণা করেছিল।

প্রধানমন্ত্রী জোসেপ্পে কন্তের ঘোষণার পরই জানা যায়, ইটালিতে ক্রমেই হ্রাস পাচ্ছে করোনায় মৃত্যুর মিছিল। শুক্রবার করোনার আক্রান্ত হয়ে মারা গেছেন ২৪২ জন। যেখানে চলতি সপ্তাহে শুরুতেই সংখ্যা ছিল ২৬২।

লকডাউনের কড়া নজরদারি চালাতে ইটালিকে বেশ কয়েকটি ছোট ছোট ভাগে দায়িত্ব ভাগ করে দেওয়া হয়েছে। সেই অঞ্চলের প্রধানরা চাইলেই সংক্রমণ রুখতে নতুন করে লকডাউন শিথিল করতে পারবেন। তাছাড়া স্থানীয় এলাকাগুলিতে লকডাউনও পালন করতে পারবেন তারা।

দুই মাস পর দেশে লকডাউনের নিয়মে ছাড় দিয়ে জোসেপ্পে কন্তে জানান, ‘নির্মাণ কাজ, কারখানাগুলি তাদের প্রস্তুতির কাজ শুরু করতে পারে। এমনকি ইতালিয়দের রাস্তায় হাঁটা, জগিং ও পরিবারের সঙ্গে দেশের অভ্যন্তরে ঘোরার ও অনুমতি দেওয়া হচ্ছে।’

এদিকে দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে প্রশাসন গত বুধবার ৫হাজার ৫শ কোটির আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে ইতালি সরকার। সরকারের এসব তৎপরতা লকডাউনের প্রভাব কাটিয়ে কত দ্রুত ইটালিকে পুরোনো ছন্দে ফিরিয়ে আনতে পারে, এখন সেটাই দেখার বিষয়।

সূত্র: সংবাদ প্রতিদিন

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত