ঢাকা, সোমবার, ০৬ জুলাই ২০২০, ২২ আষাঢ় ১৪২৭ আপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ২৯ মে ২০২০, ০৯:১১

প্রিন্ট

যে কারণে দল থেকে বহিষ্কৃত মাহাথির

যে কারণে দল থেকে বহিষ্কৃত মাহাথির
অনলাইন ডেস্ক

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ তার নিজ হাতে গড়া রাজনৈতিক দল ইউনাইটেড ইনডিজিনাস পার্টি অব মালয়েশিয়া থেকে বহিষ্কৃত হয়েছেন। জানা যায়, পার্লামেন্টের এক অধিবেশনে বিরোধী দলীয় সংসদ সদস্যদের আসনে বসায় তার বিরুদ্ধে এই ব্যবস্থা নেয়া হয়েছে। কেবল মাহাথির নয়, একই সময়ে দলের আরও চার সদস্য ও পার্লামেন্ট মেম্বারকে বহিষ্কার করা হয়েছে।

বৃহস্পতিবার ইউনাইটেড ইনডিজিনাস পার্টি অব মালয়েশিয়া এক বিবৃতিতে জানায়, মাহাথিরের সদস্যপদ বাতিল করা হয়েছে। ওই রাজনৈতিক দলটির সরকার বর্তমানে মালয়েশিয়ার ক্ষমতায় রয়েছে যার নেতৃত্বে রয়েছেন প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া দলটির একটি চিঠিতে বলা হয়, গত গত ১৮ মে পার্লামেন্টের অধিবেশন চলাকালে বিরোধী দলের আসনে বসেন মাহাথির। আর এ কারণেই তার বিরুদ্ধে এই শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হলো। অথচ এ ঘটনার এক সপ্তাহেরও বেশি সময় পর মাহাথিরের বিরুদ্ধে এই ব্যবস্থা নিল দলটি।

মহাথিরের সমর্থক বলে পরিচিত আরও চার সংসদ সদস্যকেও দল থেকে বহিষ্কার করা হয়েছে। তারা হলেন-মুখরিজ মাহাথির, সৈয়দ সাদ্দিক আবদুল রহমান, আমিরউদ্দিন হামজাহ ও ডাঃ মাসল্লি মালিক। এই চারজনের একজন তার ছেলে, মুখরিজ মাহাথির।

এর আগে মু্হিউদ্দিনের প্রধানমন্ত্রীত্ব নিয়ে গত ১৮ মে দেশটির পার্লামেন্টে আস্থাভোটের প্রস্তাব দেন মাহাথির মোহাম্মদ যা স্পিকার সমর্থন করেছিলেন। কিন্তু সেই আস্থাভোট অনুষ্ঠিত হওয়ার আগেই দল থেকে বহিষ্কৃত হলেন মাহাথির।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত