ঢাকা, মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ৭ আশ্বিন ১৪২৭ আপডেট : ৬ মিনিট আগে English

প্রকাশ : ২৯ মে ২০২০, ২১:৪৪

প্রিন্ট

নিজ দলের দেয়া বহিষ্কারাদেশ চ্যালেঞ্জ করবেন মাহাথির

নিজ দলের দেয়া বহিষ্কারাদেশ চ্যালেঞ্জ করবেন মাহাথির
মাহাথির মোহাম্মদ। ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ নিজের প্রতিষ্ঠিত দল বারসাতু থেকে দেয়া বহিষ্কারাদেশের বিরুদ্ধে চ্যালেঞ্জের ঘোষণা দিয়েছেন। বৃহস্পতিবার ৯৫ বছর বয়সী মাহাথির, তার ছেলে ও অপর তিন সদস্যকে দলটি থেকে বহিষ্কার করা হয়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, বহিষ্কারাদেশ পাওয়া এসব নেতাদের এক যৌথ বিবৃতিতে শুক্রবার জানানো হয়েছে- ক্ষমতা সংহত করতে বারসাতু প্রেসিডেন্ট একপাক্ষিকভাবে এই সিদ্ধান্ত নিয়েছেন।

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারিতে সরকার পতনের ষড়যন্ত্রের অভিযোগ তুলে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান ৯৫ বছর বয়সী মাহাথির। পরে জোটের আরেক নেতা আনোয়ার ইব্রাহিমের অনুরোধে তিনি পার্লামেন্টের অধিবেশনে আবারো প্রধানমন্ত্রী পদে দাঁড়ানোর ঘোষণা দেন। এরপরই মাহাথিরকে পাশ কাটিয়ে দলীয় প্রেসিডেন্ট মুহিদ্দিন ইয়াসিন বিরোধী দলের সঙ্গে মিলে সংখ্যাগরিষ্ঠ সমর্থন আদায় করে প্রধানমন্ত্রী নির্বাচিত হন। পরে পার্লামেন্টের অধিবেশনে মুহিদ্দিনের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার হুমকি দেন মাহাথির। গত ১৮ মে পার্লামেন্ট অধিবেশনে বিরোধী দলের সারিতে গিয়ে বসেন মাহাথিরসহ বহিষ্কার হওয়া পাঁচ নেতা। এরপরই বৃহস্পতিবার তাদের বহিষ্কার করে বিবৃতি দেয় বারসাতু পার্টি।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত