ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭ আপডেট : ৫ মিনিট আগে English

প্রকাশ : ১০ জুলাই ২০২০, ১৮:৫৬

প্রিন্ট

ফেসবুককে টপকে ষষ্ঠ স্থানে আলিবাবা

ফেসবুককে টপকে ষষ্ঠ স্থানে আলিবাবা
জার্নাল ডেস্ক

ফেসবুককে টপকে আলিবাবা এখন বিশ্বের ষষ্ঠ মূল্যবান কোম্পানি। স্পুটনিক এর প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

চীনা ই-কমার্স জায়ান্ট কোম্পানি আলিবাবার শেয়ার ১০ শতাংশ স্ফীতির মধ্যে দিয়ে তা ফেসবুককে টপকে গেছে। আলিবাবার প্রতিটি শেয়ার মূল্য দাঁড়িয়েছে ২৬১ ডলার। বাজার মূলধন ছাড়িয়ে গেছে ৭২০ বিলিয়ন ডলার।

একই দিন নিউইয়র্কের শেয়ার বাজারে ফেসবুকের প্রতিটি শেয়ার হাতবদর হয় ২৪১ ডলারে এবং দিন শেষে কোম্পানিটির বাজার মূলধন দাঁড়ায় ৬৮৭ বিলিয়ন ডলারে।

সাউথ চায়না মর্নিং পোস্টে বিশ্লেষক থমাস চং একাধিক ব্যবসায় আলিবাবার সাফল্য উল্লেখ করে বলেন শক্তিশালী প্রযুক্তিগত অবস্থানের কারণেও কোম্পানিটি এগিয়ে যাচ্ছে। তবে আলিবাবার সঙ্গে ফেসবুকের এধরনের প্রতিযোগিতা বেশ পুরোনো।

এ দুটি কোম্পানি বিশ্বের শীর্ষ ১০ কোম্পানির তালিকায় স্থান করে নিলেও তারা সৌদি আরবের আরামকো, মার্কিন কোম্পানি এ্যাপেল, মাইক্রোসফট, এ্যামাজন ও এ্যালফ্যাবেটের পিছনে রয়েছে।

এর আগে আলিবাবা বিশ্বের সবচেয়ে মূল্যবান ব্রান্ড হিসেবে ফেসবুককে টপকে যায়। চীনের সবচেয়ে মূল্যবান ব্রান্ড ও প্রযুক্তি কোম্পানি টেনসেন্টের পরেই আলিবাবার অবস্থান।

বিশ্বের শীর্ষ শত কোম্পানির তালিকায় এ দুটি চীনা কোম্পানি ষষ্ঠ ও সপ্তম স্থানে থাকলেও এর তিন ধাপ নিচে অবস্থান করছে ফেসবুক।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত