ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

করোনার টিকার উৎপাদন, বন্টন-দামের সর্বশেষ

করোনার টিকার উৎপাদন, বন্টন-দামের সর্বশেষ

বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাসকে মহামারি ঘোষণা করার ছয় মাস পর সারা বিশ্বের মানুষ এখন একটা সফল টিকার জন্য অধীর আগ্রহে দিন গুনছে। কিন্তু বলা হচ্ছে বিজ্ঞানীরা কার্যকর টিকা উদ্ভাবনে সফল হলে, এবং তার সফল উৎপাদন সম্ভব হলেও তা বিশ্বের সব মানুষকে সরবরাহের জন্য যথেষ্ট হবে না।

গবেষণা প্রতিষ্ঠান এবং ওষুধ প্রস্তুতকারকরা করোনাভাইরাসের একটা সফল টিকার উদ্ভাবন, পরীক্ষা এবং উৎপাদনের জন্য এখন তাই নতুন করে একটা বাস্তব সময়সূচি তৈরি করতে চেষ্টা করছে। খবর বিবিসির।

সারা বিশ্বে এই সফল টিকার সরবরাহ নিশ্চিত করার জন্য নজিরবিহীন উদ্যোগ নেয়া হচ্ছে। তবে ক্রমশই উদ্বেগ বাড়ছে যে করোনার ঝুঁকিতে থাকা দরিদ্র দেশগুলোর প্রয়োজনকে আমলে না নিয়েই হয়ত এই প্রতিযোগিতায় এগিয়ে যাবে ধনী দেশগুলো। কোন টিকা কাজ করবে, কয়েক হাজার মানুষের ওপর এখন তার পরীক্ষা চলছে।

গবেষণা থেকে সরবরাহ -একটা কার্যকর টিকা মানুষের কাছে পৌঁছে দিতে সচরাচর সময় লাগে ৫ থেকে ১০ বছর। সেটা এখন করার চেষ্টা হচ্ছে কয়েক মাসের মধ্যে। এরই মাঝে উৎপাদনের কাজও তড়িৎ গতিতে চালানো হচ্ছে। বিনিয়োগকারী এবং ওষুধ প্রস্তুতকারকরা কার্যকর একটা টিকা তৈরি করতে কয়েক বিলিয়ন ডলার অর্থ খরচের বিশাল ঝুঁকি নিয়েছে।

রাশিয়া বলছে তাদের উদ্ভাবিত টিকা রোগীর শরীরে প্রয়োগ করার পর সেটা রোগ প্রতিরোধ ক্ষমতা বা ইমিউনিটি তৈরি করতে সফল হয়েছে। তারা অক্টোবর মাসেই গণহারে এই টিকার উৎপাদন শুরু করবে। চীন বলছে তারাও সফল টিকা তৈরি করেছে, যা সেনাবাহিনীর সদস্যদের দেয়া হচ্ছে। কিন্তু রাশিয়া ও চীনের এত দ্রুত টিকা উৎপাদন নিয়ে বিজ্ঞানী মহল উৎকণ্ঠা প্রকাশ করেছে।

যেসব টিকার মানবদেহে পরীক্ষা বা ক্লিনিকাল ট্রায়াল তৃতীয় পর্যায়ে পৌঁছেছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সেসব টিকার তালিকায় এই দুই দেশের টিকাকে অন্তর্ভূক্ত করা হয়নি। ট্রায়ালের তৃতীয় পর্যায়ের অর্থ হল, মানুষের শরীরে তার পরীক্ষামূলক ব্যাপক প্রয়োগ শুরু হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা চেষ্টা করছে মহামারি নিয়ে কাজ করছে এমন বিভিন্ন সংগঠন - যার মধ্যে রয়েছে গ্যাভি, সেপি ইত্যাদি সংস্থা এবং টিকা তৈরিতে একযোগে কাজ করছে এমন দেশগুলোর সরকাররা, তারা যাতে এ ব্যাপারে একটা ভারসাম্য রাখার লক্ষ্য নিয়ে কাজ করে। টিকা তৈরির কাজে কয়েকশ কোটি ডলার বিনিয়োগ করা হয়েছে। টিকা কেনা ও সরবরাহের জন্য আরও কয়েক লক্ষ ডলারের প্রতিশ্রুতি দেয়া হয়েছে।

এর দাম নির্ভর করবে টিকার ধরন, কারা টিকা প্রস্তুতকারক এবং কত টিকা অর্ডার করা হয়েছে তার ওপর ভিত্তি করে। যেমন জানা যাচ্ছে ওষুধ কোম্পানি মর্ডানার বিক্রয় মূল্য হবে টিকা প্রতি ৩২ থেকে ৩৭ ডলার। ‘প্রত্যেক দেশ বা এর দায়িত্বপ্রাপ্ত সংস্থাকে ঠিক করতে হবে কাদের তারা প্রথম টিকা দেবে এবং কীভাবে দেবে,’অ্যাস্ট্রাজেনেকার নির্বাহী ভাইস প্রেসিডেন্ট সার মেনে প্যাঙ্গালোস। প্রাথমিক সরবরাহ যেহেতু সীমিত থাকবে, তাই প্রথম অগ্রাধিকার দেয়া হবে স্বাস্থ্য সেবার সাথে যারা যুক্ত তাদের সুরক্ষা এবং রোগীর মৃত্যু ঠেকানোর ওপর।

টিকাকে সহজলভ্য হতে হবে, টিকার দীর্ঘমেয়াদী ও শক্তিশালী প্রতিরোধ গড়ার ক্ষমতা থাকতে হবে। টিকা এমন হতে হবে যা দ্রুত উৎপাদন করা এবং হিমায়িত সহজ সরবরাহ ব্যবস্থার মাধ্যমে গন্তব্যে পৌঁছন সম্ভব হবে। বিবিসি।

নকি

  • সর্বশেষ
  • পঠিত