ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

টিভি শো থেকে ৪২৭ মিলিয়ন ডলার আয় ট্রাম্পের

  আন্তর্জাতিক

প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪:২৩  
আপডেট :
 ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪:৪৩

টিভি শো থেকে ৪২৭ মিলিয়ন ডলার আয় ট্রাম্পের

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফাঁস হওয়া আয়কর নথির তথ্য প্রকাশ করেছে দ্য নিউইয়র্ক টাইমস। পত্রিকাটি বলছে, ‘দ্য অ্যাপ্রেনটিস’ নামের রিয়েলিটি শো থেকে ট্রাম্প প্রায় ৪২৭ মিলিয়ন ডলার আয় করেছেন। ‘দ্য অ্যাপ্রেনটিস’ এনবিসি টেলিভিশনের জনপ্রিয় রিয়েলিটি শো। ২০০৪ সালের জানুয়ারিতে এই শো শুরু করেছিলেন ট্রাম্প। খবর দ্য নিউইয়র্ক টাইমসের।

ট্রাম্প বেশ কয়েক বছর ধরে এই রিয়েলিটি শোর সঙ্গে যুক্ত ছিলেন। ‘দ্য অ্যাপ্রেনটিস’শোর মাধ্যমে ট্রাম্প সেলিব্রেটি হয়ে যান। এই শো ব্যবহার করে একজন সফল রিয়েল এস্টেট ব্যবসায়ীর ভাবমূর্তি গড়ে তোলেন ট্রাম্প। শুধু তা-ই নয়, ট্রাম্প অর্থ কামাতেও এই শো ব্যবহার করেন।

‘নিউইয়র্ক টাইমস’ জানায়, তারা ট্রাম্প ও তাঁর বিভিন্ন কোম্পানি দুই দশকের বেশি সময় ধরে যে কর দিয়েছে, তার নথি হাতে পেয়েছে। এই নথির ভিত্তিতে পত্রিকাটি বলছে, ট্রাম্প নিজের কোম্পানিগুলোর বারবার লোকসান দেখিয়েছেন। আর বছরের পর বছর আয়কর এড়িয়ে গেছেন।

ট্রাম্পের আয়কর রিটার্নের যে নথি ‘নিউইয়র্ক টাইমস’ পেয়েছে, তার ভিত্তিতে পত্রিকাটি বলছে, ‘দ্য অ্যাপ্রেন্টিস’ অনুষ্ঠানে যুক্ত থেকে ক্ষতিপূরণ, অনুমোদন ও লাইসেন্স-সংক্রান্ত চুক্তির মাধ্যমে ট্রাম্প প্রায় ৪২৭ মিলিয়ন ডলার বানিয়েছেন।

একই প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, ২০১৭ সাল থেকে আগের ১৫ বছরের মধ্যে ১০ বছরই কর দেননি ট্রাম্প। ট্রাম্প তাঁর জমা দেওয়া নথিতে উল্লেখ করেছেন যে ২০১৮ সালে তিনি অন্তত ৪৩ কোটি ৪৯ লাখ মার্কিন ডলার আয় করেছেন। তবে আয়কর রিটার্নের নথিতে ট্রাম্প উল্লেখ করেছেন তাঁর ৪ কোটি ৭৪ লাখ ডলার লোকসান হয়েছে। অবশ্য এই প্রতিবেদনকে ‘পুরোপুরি ভুয়া খবর’ বলে বর্ণনা করেছেন ট্রাম্প।

আরো পড়ুন: গত ১৫ বছরের মধ্যে ১০ বছরই কর দেননি ট্রাম্প!

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত