ঢাকা, শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ৯ কার্তিক ১৪২৭ আপডেট : ২৭ মিনিট আগে English

প্রকাশ : ০১ অক্টোবর ২০২০, ১১:৫২

প্রিন্ট

বেপরোয়া বিতর্কের জনমতে এগিয়ে বাইডেন

বেপরোয়া বিতর্কের জনমতে এগিয়ে বাইডেন
আন্তর্জাতিক ডেস্ক

সরাসরি তিন বিতর্কের প্রথমটিতে মঙ্গলবার মুখোমুখি হলেন দুই মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী। পরের দুটি বিতর্ক এ মাসের ১৫ ও ২২ তারিখে। প্রথম বিতর্কের পর সিএনএনের তাৎক্ষণিক জরিপে ৬০% অংশগ্রহণকারী জানান, বাইডেন ভালো করেছেন। ট্রাম্পের পক্ষে রায় দেন ২৮%। বিতর্কের আগে তাঁরাই বাইডেনের পক্ষে ছিলেন ৫৬% এবং ট্রাম্পের পক্ষে ৪৩%। খবর সিএনএনের।

গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ক্লিভল্যান্ডে ডেমোক্রেটিক প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের সঙ্গে অনুষ্ঠিত প্রথম নির্বাচনী বিতর্ক তার বেপরোয়া ব্যবহারের কারণে এতটাই অরাজক ও বিশৃঙ্খল হয়ে পড়ে যে কেউ কেউ একে ‘আমেরিকার জন্য গভীর লজ্জার এক ঘটনা’ বলে বর্ণনা করেছেন। কোনো কোনো মহল থেকে অবশিষ্ট বিতর্কগুলো বাতিল করার দাবিও উঠেছে।

বিতর্ক শেষে সিএনএনের তাৎক্ষণিক জনমত জরিপ অনুসারে, ৬০ শতাংশ দর্শক মনে করেন বাইডেন এই বিতর্কে জিতেছেন, ট্রাম্প জিতেছেন এ কথা মনে করেন মাত্র ২৮ শতাংশ মানুষ। ট্রাম্প হেরেছেন বলেই তেমন কিছু না করেও বাইডেন বিজয়ী হয়েছেন। বিতর্কের আগে অনেকের মনে প্রশ্ন ছিল, ৯০ মিনিট ট্রাম্পের আক্রমণ সহ্য করার ক্ষমতা বা এনার্জি বাইডেনের রয়েছে কি না। এই বিতর্কের পর সেই সন্দেহ তিনি অবান্তর প্রমাণ করেছেন। বাইডেনের জন্য সেটাই আসল জয়।

বিতর্কের উদ্দেশ্য ছিল উভয় প্রার্থীর কাছ থেকে তাদের সাফল্য-ব্যর্থতার একটি খতিয়ান নেওয়া এবং প্রেসিডেন্ট নির্বাচিত হলে প্রধান জাতীয় সমস্যাগুলো সমাধানে তারা কী করবেন, সে বিষয়ে একটি সম্যক ধারণা পাওয়া। কিন্তু কোনো প্রশ্নেরই অর্থপূর্ণ জবাব পাওয়া যায়নি। কার্যত প্রায় পুরোটা সময় ট্রাম্প পুরো মঞ্চ দাপিয়ে বেড়ালেন। ফলে, তেমন কিছু না করেও অনায়াসে বিতর্কে বিজয়ী হলেন জো বাইডেন।

আরো পড়ুন: আক্রমণাত্মক বিতর্ক নিয়ন্ত্রণে অসহায় উপস্থাপক

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত