ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

বাহরাইন সফরে মোসাদ প্রধান

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০২ অক্টোবর ২০২০, ২০:৩৭

বাহরাইন সফরে মোসাদ প্রধান

বাহরাইন সফর করেছেন ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদ প্রধান জোসেফ (ইওসি) কোহেন। আল-আরাবিয়ার প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

বুধবার সফরের সময় দেশটির শীর্ষ গোয়েন্দা ও নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসেন তিনি। বৃহস্পতিবার ওই বৈঠকের কথা প্রকাশ করে বাহরাইনের সরকারি সংবাদ সংস্থা।

আরো পড়ুন: আমিরাত সফরে মোসাদ প্রধান

কোহেন তার প্রতিপক্ষ বাহরাইনের ন্যাশনাল ইন্টেলিজেন্স সার্ভিসের প্রধান আদেল বিন খালিফা আল-ফাদিল ও স্ট্রাটেজিক সিকিউরিটি সার্ভিসের প্রধান শেখ আহমেদ বিন আব্দুলআজিজ আল-খালিফার সঙ্গে বৈঠক করেন। দুটি দেশের অভিন্ন স্বার্থ ও ইসরায়েলের সঙ্গে বাহরাইনের শান্তি চুক্তি ও মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় করণীয় নিয়ে কথা হয়।

আরো পড়ুন: মোসাদের সঙ্গে সৌদিসহ ৩ মুসলিম রাষ্ট্রের গোপন বৈঠক!

ওয়াশিংটনে গত ১৫ সেপ্টেম্বর দুটি দেশের মধ্যে স্বাভাবিক সম্পর্ক স্থাপনে একটি চুক্তি হয়। বাহরাইন একটি সড়ক সেতুর মাধ্যমে সৌদি আরবের সঙ্গে সংযুক্ত এবং ইসরায়েলের সঙ্গে ওই চুক্তি মধ্যপ্রাচ্যে নতুন দিগন্তের উম্মোচন করবে বলে মনে করছেন পর্যবেক্ষকরা। যদিও সৌদি আরব ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক স্থাপনের পূর্ব শর্ত হিসেবে জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী ও স্বীকৃতি দানের বিষয়টির উল্লেখ করেছে তবে আমিরাতের সঙ্গে ইসরায়েলের বিমান যোগাযোগে সৌদি আকাশ সীমা ব্যবহারের অনুমতি দিয়েছে রিয়াদ।

আরো পড়ুন: ৪ ঘণ্টা ৫৬ মিনিটে নিউইয়র্ক থেকে লন্ডন

বাহরাইন হচ্ছে আমিরাতের পর তৃতীয় দেশ যে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করল। এর আগে ১৯৯৪ সালে জর্ডান ও ১৯৭৯ সালে মিসরের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক স্বাভাবিক হয়।

আরো পড়ুন: মিয়ানমারের জেনারেলদের ওপর নিষেধাজ্ঞার প্রস্তুতি ইইউর

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত