ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

লড়াইয়ের পথে টিগ্রে, জাতিসংঘের উদ্বেগ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৫ নভেম্বর ২০২০, ১৭:০৯  
আপডেট :
 ২৫ নভেম্বর ২০২০, ১৭:১৭

লড়াইয়ের পথে টিগ্রে, জাতিসংঘের উদ্বেগ
ছবি: সংগ্রহ

ইথিওপিয়া সরকারের দেয়া ৭২ ঘণ্টার আল্টিমেটাম শেষ হলেও টিগ্রেতে বিদ্রোহীরা আত্মসমর্পণ করবে না বলে জানা গেছে। ডয়চে ভেলের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

চূড়ান্ত লড়াই শুরু হওয়া এখন সময়ের অপেক্ষা। এ নিয়ে উদ্বিগ্ন জাতিসংঘ।

টিগ্রের অন্য সব বড় শহরে টিগ্রে পিপলস লিবারেশন ফ্রন্টের অনুগত বাহিনীকে হারিয়ে দিয়েছে ইথিওপিয়ার সেনা।

এখন বাকি কেবল রাজধানী শহর। তাও ঘিরে রেখেছে সেনা। সরকারের দেওয়া চরমসীমা কাটার অপেক্ষা। তারপরেই সেনা ঢুকে পড়বে শহরে, টিপিএলএফের শেষ ঘাঁটি দখল করার জন্য।

ঘটনাক্রম যেদিকে এগোচ্ছে, তাতে উদ্বিগ্ন জাতিসংঘ। তারা বিষয়টি নিয়ে বৈঠকেও বসেছিলো। গত তিন সপ্তাহ ধরে সেনা ও টিপিএলএফের লড়াইয়ের ফলে হাজার হাজার মানুষ টিগ্রে ছেড়ে সুদানে চলে গেছেন। বহু মানুষের মৃত্যু হয়েছে। সীমান্তেও অস্থিরতা দেখা দিয়েছে।

জাতিসংঘের আশঙ্কা, এই লড়াইয়ে আন্তর্জাতিক আইন মানা নাও হতে পারে। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার বিবৃতি দিয়ে জানিয়েছেন, কোনো পক্ষই যেন সাধারণ মানুষকে হত্যা না করে। কোনো সংঘাতে সাধারণ মানুষকে মারা আন্তর্জাতিক আইনের বিরোধী।

জাতিসংঘের এই ভয়ের কারণ আছে। সেনা কেবল টিগ্রে ঘিরে রাখেনি। প্রচুর কামান নিয়ে পৌঁছেছে। গোলন্দাজ বাহিনীও তৈরি। ফলে চরমসীমা কেটে গেলেই কামান থেকে সমানে গোলা মারা হতে পারে। সে ক্ষেত্রে সাধারণ মানুষ মারা যাবেন। সেটাই জাতিসংঘের চিন্তা আরো বাড়িয়েছে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ইথিওপিয়া-বিশেষজ্ঞ ফিসেহা টেকলেও বলেন, সরকার যদি কামান, মর্টার ব্যবহার করে, বিমান থেকে বোমা ফেলে, তা হলে প্রচুর সাধারণ মানুষ নিহত হবেন।

তিনি আরো বলেন, স্কুল, হাসপাতাল, ধর্মস্থান, অত্যাবশ্যকীয় সরবরাহ ও বিনোদনের জায়গাগুলি যেন আক্রমণ করা না হয়।

টিপিএলএফের অনুগত বাহিনী এখন শহরের ভিতরে আছে। তারা কোণঠাসা। তা সত্ত্বেও তারা হার মানতে বা আত্মসমর্পণ করতে নারাজ।

টিপিএলএফ বলেছে, রাজধানী শহর সেনা দখল করে নিলেও লড়াই থামবে না। অন্যত্র লড়াই চলবে। আর সরকারের দাবি, এটাই শেষ আক্রমণ। রাজধানী শহর দখল করে নিলে টিগ্রের সংঘাতও শেষ হবে।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত