ঢাকা, শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ৮ মাঘ ১৪২৭ আপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ২৭ নভেম্বর ২০২০, ২০:৩৯

প্রিন্ট

ভারতেও তৈরি হবে রাশিয়ার ‘স্পুটনিক-৫’ টিকা

ভারতেও তৈরি হবে রাশিয়ার ‘স্পুটনিক-৫’ টিকা
ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

প্রতি বছর রাশিয়ার তৈরি করোনার ‘স্পুটনিক-৫’ টিকার ১০ কোটিরও বেশি ডোজ উৎপাদন করবে ভারতের ওষুধ প্রস্তুতকারক কোম্পানি হেটেরো।

শুক্রবার ‘স্পুটনিক-৫’ টুইটারে এক বিবৃতিতে একথা জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) ও ভারতের ওষুধ কোম্পানি হেটেরো ২০২১ সালের শুরুর দিকে ভারতে ‘স্পুটনিক-৫’ টিকা উৎপাদনের পরিকল্পনা নিয়েছে।

এতে বলা হয়, জনবহুল দেশ ভারতে এখনও করোনাভাইরাসের এই রুশ টিকার দ্বিতীয়-তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে।

হেটেরো কোম্পানির পরিচালক মুরালি কৃষ্ণা রেড্ডি বলেছেন, আমরা ভারতে টিকা পরীক্ষার ফলের অপেক্ষায় আছি। আমরা মনে করি রোগীদের কাছে দ্রুত টিকা পৌঁছে দেওয়ার জন্য স্থানীয়ভাবে এটি উৎপাদন করা গুরুত্বপূর্ণ।

ওষুধ সংস্থা রেড্ডি’জ ল্যাবরেটরিজ লিমিটেড জানিয়েছে, আগামী বছরের মার্চে শেষ ধাপের পরীক্ষার ফল জানা সম্ভব হবে। তেমন হলে আগামী বছর এপ্রিল থেকে জুনের মধ্যে ভারতে উৎপাদন করা রুশ টিকা বাজারে চলে আসার আশা আছে।

আরডিআইএফ এর প্রধান কিরিল দিমিত্রিয়েভ এ সপ্তাহের শুরুতে বলেছেন, মস্কো তার বিদেশি অংশীদারদের নিয়ে আগামী বছর থেকেই ১শ' কোটি ডোজেরও বেশি টিকা উৎপাদনে সক্ষম। এতে ৫০ কোটির বেশি মানুষকে টিকার আওতায় আনা সম্ভব হবে এবং আন্তর্জাতিক বাজারে জনপ্রতি টিকার দাম পড়বে ২০ ডলারেরও কম।

গত আগস্টে রাশিয়া প্রথম ‘স্পুটনিক-৫’ টিকার অনুমোদন দেয়। এটি বিশ্বে রাষ্ট্রীয় অনুমোদন পাওয়া প্রথম করোনার টিকা। রাশিয়ার দাবি, তাদের উদ্ভাবিত এ টিকা ৯৫ শতাংশ কার্যকর।

তবে পরীক্ষার সব ধাপ শেষ না করেই অনুমোদন দেওয়ায় রাশিয়ার টিকা নিয়ে পশ্চিমা গবেষকদের মধ্যে সন্দেহ আছে।

আরও পড়ুন-

ফের উত্তপ্ত কাশ্মীর, ভারতীয় ২ সেনা নিহত

ঘুষ লেনদেন: এশিয়ায় শীর্ষে ভারত

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত