ঢাকা, শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১০ বৈশাখ ১৪২৮ আপডেট : ৩ মিনিট আগে

প্রকাশ : ০৬ মার্চ ২০২১, ১৩:২৭

প্রিন্ট

৩০ হাজার মার্কিন প্রতিষ্ঠানে চীনের হ্যাকিং

৩০ হাজার মার্কিন প্রতিষ্ঠানে চীনের হ্যাকিং
প্রতীকী ছবি

আন্তর্জাতিক ডেস্ক

গত কয়েকদিনে কমপক্ষে ৩০ হাজারের বেশি মার্কিন প্রতিষ্ঠানে চীনের হ্যাকাররা ‘অপ্রয়োজনীয় আগ্রসী’হামলা চালিয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের কম্পিউটার নিরাপত্তা বিশেষজ্ঞরা। শক্রবার এক সংবাদ সম্মেলনে হোয়াইট হাউস মুখপাত্র জেনিফার প্যাসাকি বর্তমান এ পরিস্থিতিকে ‘সক্রিয় হুমকি’বলে অভিহিত করেছেন। আলজাজিরা।

সম্প্রতি মাইক্রোসফট কোম্পানির সফটওয়্যারের মাধ্যমে এক হ্যাকিং চালানো হয়। মাইক্রোসফট এই হ্যাকরদের নাম দিয়েছে ‘হাফনিয়াম’। তারা মাইক্রসফট এর এক্সচেঞ্জ সার্ভিসে কারিকুরি করে ভিতরে ঢুকে পড়ে। এর ফলে তারা কোম্পানির ই-মেল ও ক্যালেন্ডারে অ্যাকসেস পেয়ে যায়। তবে তারা মাইক্রোসফট এর ক্লাউডে ঢুকতে পারেনি। তাই ব্যক্তিগত ই-মেল হ্যাক করতে পারেনি।

টেক জায়ান্ট প্রতিষ্ঠান মাইক্রোসফট জানিয়েছে, তাদের ই-মেল সার্ভার সফটওয়্যারে একটি বাগকে কাজে লাগিয়ে মার্কিন সংস্থাগুলিকে হ্যাক করা হচ্ছে। আর তা করছে চীনা হ্যাকাররা। ফাঁকটা ছিল মাইক্রোসফট এর ই-মেল সার্ভার সফটওয়্যারেই।

সেটাকে কাজে লাগিয়ে চীনা হ্যাকাররা মার্কিন সংস্থাগুলিকে টার্গেট করেছে। মাইক্রোসফট এর দাবি, যে হ্যাকাররা এই কাজ করছে, তারা অত্যন্ত দক্ষ। তবে তারা যাতে হ্যাক করতে না পারে, তার জন্য উপযুক্ত ব্যবস্থা নেওয়া হয়েছে এবং পুরো ব্যবস্থা আপগ্রেড করা হয়েছে।

প্যাসাকি বলেন, সবাই যারা এ সার্ভার ব্যবহার করছে তাদের এ বিষয়ে এখনই পদক্ষেপ নিতে হবে। অনেক বেশি সংখ্যক মানুষ ভিকটিম হওয়ায় আমরা উদ্বিগ্ন।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত