ঢাকা, শুক্রবার, ২৫ জুন ২০২১, ১১ আষাঢ় ১৪২৮ আপডেট : ২১ মিনিট আগে

প্রকাশ : ০৭ মে ২০২১, ১৬:১৯

প্রিন্ট

বিল-মেলিন্ডার বিচ্ছেদ বন্ধুত্বপূর্ণ নয়

বিল-মেলিন্ডার বিচ্ছেদ বন্ধুত্বপূর্ণ নয়
সংগৃহীত ছবি।

জার্নাল ডেস্ক

গোটা বিশ্বের সেলিব্রেটি দম্পতিদের অন্যতম বিল গেটস ও মেলিন্ডা গেটস। সম্প্রতি যৌথভাবে তাদের বিচ্ছেদের ঘোষণা এসেছে। তাদের এ বিচ্ছেদ প্রথমে ‘বন্ধুত্বপূর্ণ’ মনে করা হলেও বিষয়টি আসলে তেমন নয় বলে জানিয়েছেন মার্কিন গণমাধ্যমগুলো।

ফক্স নিউজ, টিএমজেডসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন শীর্ষ সংবাদমাধ্যম জানায়, বিচ্ছেদের বিষয়ে কয়েক মাস আগেই সিদ্ধান্ত নেন বিল গেটস ও মেলিন্ডা। তারা মার্চ মাসে এ-সংক্রান্ত ঘোষণা দেওয়ার পরিকল্পনা করেছিলেন। কিন্তু তা পিছিয়ে যায়। বিচ্ছেদের ঘোষণার পর সংবাদমাধ্যমের দৃষ্টি এড়িয়ে চলার জন্য মেলিন্ডা একটি নির্জন ব্যক্তিগত দ্বীপ ভাড়া করেন। বিল গেটস ছাড়া সেখানে পরিবারের অন্যান্য সদস্যদের আমন্ত্রণ জানানো হয় বলেও জানা গেছে।

টিএমজেডের প্রতিবেদনে দাবি করা হয়েছে, বিচ্ছেদটি ‘বন্ধুত্বপূর্ণভাবে’ হয়নি। বিচ্ছেদ-সংক্রান্ত কিছু বিষয়ে উভয় পক্ষের আইনজীবীরা কোনো সমঝোতায় আসতে পারেননি। এই সমস্যাগুলো এখনো রয়ে গেছে।

গেটস-মেলিন্ডার মধ্যে কোনো প্রাক-বৈবাহিক চুক্তি ছিল না। আমেরিকার আইন অনুযায়ী এ ধরনের প্রাক-চুক্তির মাধ্যমে বিচ্ছেদ-পরবর্তী সম্পদের বণ্টন নিয়ে আগাম চুক্তি করা হয়ে থাকে। সম্পদশালী লোকজন এমন প্রাক-চুক্তির মাধ্যমে সম্ভাব্য দাম্পত্য ভাঙনের পর নিজদের অর্থনৈতিক সুরক্ষার আগাম ব্যবস্থা নিয়ে থাকেন।

বিয়ে বিচ্ছেদের কারণ সুস্পষ্টভাবে জানা না গেলেও ধারণা করা হচ্ছে দুজন দুজনের পৃথিবী নিয়ে ব্যস্ত হয়ে পড়েছেন। কেউ কাউকে সময় দিতে পারছিলেন না। এ নিয়ে দুজনের মধ্যে দূরত্ব তৈরি হয়।

বছর দুয়েক আগে মেলিন্ডা বলেছিলেন, ‘তাদের বিয়েটা বেশ কঠিন পর্যায়ে ঠেকেছে। বিল নিয়মিত দিনের ১৬ ঘণ্টা কাজ করেন। পরিবারের জন্য তার সময় বের করা দুঃসাধ্য হয়ে যায়।’

মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস বিশ্বের অন্যতম ধনী। ফোর্বস সাময়িকীর তথ্যমতে, বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকায় বিল গেটস চতুর্থ অবস্থানে আছেন। বিশ্বের শীর্ষ সম্পদশালীদের এমন বিচ্ছেদের ঘটনা নিয়ে মার্কিন সমাজে তোলপাড় চলছে।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত