ঢাকা, বুধবার, ২৩ জুন ২০২১, ৯ আষাঢ় ১৪২৮ আপডেট : ৫৪ মিনিট আগে

প্রকাশ : ১৬ মে ২০২১, ০৩:৫৯

প্রিন্ট

গুজরাট উপকূলে ধেয়ে আসছে ‘প্রবল ঘূর্ণিঝড়’

গুজরাট উপকূলে ধেয়ে আসছে ‘প্রবল ঘূর্ণিঝড়’
প্রতীকী ছবি

জার্নাল ডেস্ক

করোনার ভয়াবহ অবস্থা সামলাতে হিমশিম খাচ্ছে ভারত। এমন সময় শোনে গেল আরও এক দুঃসংবাদ। ভারতের গুজরাট উপকূলের দিকে ধেয়ে আসছে ‘টাউটি’ নামক ঘূর্ণিঝড়। ঝড়টি প্রবল ঘূর্ণিঝড়ের আকার নিয়েছে বলে আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে।

শনিবার ভারতের আবহাওয়া অধিদপ্তরের বরাত দিয়ে এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার নাগাদ গুজরাট উপকূলে আঘাত হানতে পারে এই ঘূর্ণিঝড়। এরই মধ্যে গুজরাট ও দিউ উপকূলে সতর্কতা জারি করা হয়েছে।

এদিকে পরিস্থিতি মোকাবিলায় গুজরাট, কেরালা, কর্ণাটক, তামিলনাড়ু ও মহারাষ্ট্রে জাতীয় দুর্যোগ মোকাবিলা বাহিনীর ৫০টিরও বেশি দল মোতায়েন করা হয়েছে।

আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হয়েছে, গুজরাট উপকূলে আছড়ে পড়ার আগেই প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে ঘূর্ণিঝড় ‘টাউটি’। শনিবার সন্ধ্যায় তা আরব সাগরের পূর্ব-মধ্যভাগের ওপর অবস্থান করছিল। তবে রাত বাড়ার সঙ্গে সঙ্গে তার শক্তি বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। শনিবার রাতেই ঘূর্ণিঝড়টি আরও ভয়াবহ আকার ধারণ করবে। এরপর ১৮ মে সকালে তা গুজরাট উপকূলে আছড়ে পড়তে পারে। হাওয়া অফিসের পূর্বাভাস, মঙ্গলবার দুপুরে অথবা সন্ধ্যায় গুজরাট উপকূলের পোরবন্দর এবং নালিয়া পার করার সম্ভাবনা রয়েছে ঘূর্ণিঝড়টির।

এছাড়া ঘূর্ণিঝড় মোকাবিলায় রাজ্যগুলোকে নিয়ে একটি প্রস্তুতিমূলক বৈঠক করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেন্দ্রীয় মন্ত্রীরা ছাড়াও সেখানে ঘূর্ণিঝড় মোকাবিলায় সংশ্লিষ্ট সংস্থাগুলোর প্রতিনিধিরা ছিলেন। ইতিমধ্যেই ক্ষতিগ্রস্তদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়ার জন্য আধিকারিকদের নির্দেশ দিয়েছেন মোদী।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত