ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

ইরানের রাষ্ট্রদূতকে বহিষ্কার করলো ইউক্রেন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০২২, ১৩:১২  
আপডেট :
 ২৪ সেপ্টেম্বর ২০২২, ১৩:২৪

ইরানের রাষ্ট্রদূতকে বহিষ্কার করলো ইউক্রেন
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ছবি: রয়টার্স

ইউক্রেনে নিযুক্ত ইরানী রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে কিয়েভ। এর অংশ হিসেবে ইরানের রাষ্ট্রদূতের কাছ থেকে ইউক্রেন সরকার পরিচয়পত্র প্রত্যাহার করে নিয়েছে। পাশাপাশি ইরানি দূতাবাসে কূটনীতিকের সংখ্যা উল্লেখযোগ্য সংখ্যক কমিয়ে ফেলার ঘোষণা দিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

ইউক্রেন বলছে, ইরানের ‘অবন্ধুসুলভ’ আচরণের কারণে এই পদক্ষেপ নেয়া হয়েছে। শুক্রবার গভীর রাতে একটি ভিডিও ভাষণে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ইউক্রেনীয় বাহিনী এখনও পর্যন্ত মোট আটটি ইরানের তৈরি ড্রোন গুলি করে ভূপাতিত করেছে।

জেলেনস্কি তার ভাষণে বলেছিলেন, আজ রাশিয়ান সেনাবাহিনী ডিনিপ্রপেট্রোভস্ক অঞ্চল এবং ওডেসাতে তাদের হামলার জন্য ইরানী ড্রোন ব্যবহার করেছে। আমি পররাষ্ট্র মন্ত্রনালয়কে ইরানের ওপর কঠোর প্রতিক্রিয়া জানাতে নির্দেশ দিয়েছি।

এদিকে দক্ষিণ ইউক্রেনের সামরিক কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে যে তারা ওডেসা বন্দরের কাছে চারটি শাহেদ-১৩৬ ‘কামিকাজে’ ড্রোন গুলি করে ভূপাতিত করেছে।

ইউক্রেনস্কা প্রাভদা সংবাদপত্রের প্রতিবেদনে বলা হয়েছে, বিমান বাহিনী আলাদাভাবে বলেছে যে তারা প্রথমবারের মতো একটি মোহাজের-৬ নামক একটি বড় ইরানী ড্রোন ভূপাতিত করেছে।

যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো আগে থেকেই দাবি করে আসছিল যে, ইরান রাশিয়ার কাছে ড্রোন বিক্রি করেছে কিন্তু তেহরান তা সবসময় নাকচ করে আসছে। তেহরানের কর্মকর্তারা পূর্বে বলেছিলেন যে ইরান আলোচনার মাধ্যমে তার রেজোলিউশনকে সমর্থন করার কারণে যুদ্ধে উভয় পক্ষকে সহায়তা করবে না।

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওলেগ নিকোলেনকো শনিবার এক টুইট বার্তায় বলেছেন যে রাশিয়ার কাছে অস্ত্র সরবরাহের প্রতিক্রিয়ায়, আমরা কিয়েভে ইরানের রাষ্ট্রদূতের স্বীকৃতি প্রত্যাহার এবং ইরানি দূতাবাসের কূটনৈতিক কর্মীদের উল্লেখযোগ্য বাদ দেওয়ার ঘোষণা দিয়েছি।

অন্যদিকে, ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, মস্কোকে অস্ত্র সরবরাহ করে ইরান সরাসরি নিরপেক্ষ অবস্থানের সাথে সাংঘর্ষিক কাজ করেছে। যা ইউক্রেনের সার্বভৌমত্ব এবং এটি ভৌগোলিক অখণ্ডতার প্রতি অসম্মান এবং ইরানের শীর্ষ নেতারা যে কথা প্রকাশ্যে ঘোষণা করেন তার সাথে সংগতিপূর্ণ নয়। ইউক্রেন আরো বলেছে, মস্কোর কাছে অস্ত্র বিক্রির এই দুঃখজনক ঘটনা ইরান-ইউক্রেন সম্পর্কের জন্য বড় ধরনের আঘাত।

সূত্র: আরটি, আলজাজিরা

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত