ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

সমুদ্রসীমা নিয়ে 'ঐতিহাসিক চুক্তি' করেছে লেবানন ও ইসরায়েল

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১১ অক্টোবর ২০২২, ১৮:৪৮

সমুদ্রসীমা নিয়ে 'ঐতিহাসিক চুক্তি' করেছে লেবানন ও ইসরায়েল
লন্ডন ভিত্তিক এনার্জিনের ড্রিল জাহাজ পূর্ব ভূমধ্যসাগরে ইসরায়েল অংশে কারিশ প্রাকৃতিক গ্যাস ক্ষেত্রে খনন শুরু করেছে। ফাইল ছবি

গ্যাস সমৃদ্ধ ভূমধ্যসাগরে দীর্ঘদিন ধরে চলমান সামুদ্রিক সীমান্ত বিরোধের অবসান ঘটাতে লেবানন ও ইসরায়েল একটি ঐতিহাসিক চুক্তিতে পৌঁছেছে।

লেবাননের ডেপুটি স্পিকার ইলিয়াস বো সাব বুধবার বলেছেন, যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় চুক্তির চূড়ান্ত খসড়া প্রেসিডেন্ট মিশেল আউনের কাছে জমা দেয়ার পরে, একটি চুক্তি হয়েছে যা উভয় পক্ষকে সন্তুষ্ট করেছে।

বো সাব বলেছেন, চূড়ান্ত খসড়ায় লেবানন তার সম্পূর্ণ অধিকার পেয়েছে এবং তার সমস্ত মন্তব্যকে বিবেচনায় নেয়া হয়েছে।

লেবাননের প্রেসিডেন্সি আশা প্রকাশ করেছে যে সীমানা সংক্রান্ত চুক্তি যত তাড়াতাড়ি সম্ভব ঘোষণা করা হবে। যদিও আউন এর আগে বলেছিলেন যে একটি চুক্তি ইসরায়েলের সাথে "অংশীদারিত্ব" বোঝাবে না। যেখানে দুই দেশ প্রযুক্তিগতভাবে যুদ্ধে লিপ্ত।

এদিকে ইসরায়েলের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ইয়াল হুলাতা, যিনি ইসরায়েলি আলোচনাকারী দলের প্রধান ছিলেন, বো সাবের মন্তব্যের পূর্ণব্যক্ত করেছেন।

তিনি এক বিবৃতিতে বলেছেন, আমাদের সমস্ত দাবি পূরণ করা হয়েছে, আমরা যে পরিবর্তনগুলি চেয়েছিলাম তা সংশোধন করা হয়েছে। আমরা ইসরায়েলের নিরাপত্তা স্বার্থ রক্ষা করেছি এবং একটি ঐতিহাসিক চুক্তির পথে রয়েছি।

এদিকে, ইসরায়েলের প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিডের কার্যালয় একটি ঐতিহাসিক অর্জন যা ইসরায়েলের নিরাপত্তাকে শক্তিশালী করবে বলে প্রশংসা করেছে।

উল্লেখ্য, যদিও চুক্তি স্বাক্ষরের তারিখ এখনও নির্ধারণ করা হয়নি। তবে চুক্তিটি ভূমধ্যসাগরের পূর্ব প্রান্তে এমন একটি অঞ্চলে একটি আঞ্চলিক বিরোধের সমাধান করবে যেখানে লেবানন প্রাকৃতিক গ্যাস অনুসন্ধান করার লক্ষ্য রাখে এবং যেখানে ইসরায়েল ইতিমধ্যে বাণিজ্যিকভাবে কার্যকর পরিমাণে হাইড্রোকার্বন খুঁজে পেয়েছে।

সূত্র: আলজাজিরা

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত