ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩২ মিনিট আগে
শিরোনাম

বিদেশি ভ্রমণকারীদের জন্য কোয়ারেন্টাইন তুলে নিল চীন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৮ জানুয়ারি ২০২৩, ১৬:১৮

বিদেশি ভ্রমণকারীদের জন্য কোয়ারেন্টাইন তুলে নিল চীন
চীনে আসতে শুরু করেছে বিদেশি যাত্রীরা। ছবি: সংগৃহীত

অভ্যন্তরীণ ও বিদেশি ভ্রমণকারীদের জন্য বাধ্যতামূলক কোয়ারেন্টাইন তুলে নিয়েছে চীন। তবে পিসিআর পরীক্ষার ফল নেগেটিভ থাকতে হবে। এর মাধ্যমে দেশটিতে করোনা মহামারি শুরুর পর থেকে প্রায় তিন বছর ধরে চলে আসা বিধিনিষেধ তুলে নিল কতৃপক্ষ।

চীনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে দেশটির স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, রোববার থেকে এই সিদ্ধান্ত কার্যকর হয়েছে। রোববার সকালেই চীনের গুয়াংদং প্রদেশের গুয়াংঝাউ ও শেনঝেন বিমানবন্দরে দুটি বিমান এসেছে। টরোন্টো এবং সিঙ্গাপুর থেকে আসা সেই দুই বিমানে ৩৮৭ জন যাত্রী ছিলেন।

চীনা কর্মকর্তারা জানিয়েছেন, বিমানের পাশাপাশি সমুদ্র পথেও চীনে ঢোকার সমস্ত নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে।

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, স্পিং ফেস্টিভ্যালকে সামনে রেখে বিভিন্ন দেশ থেকে বিপুল পর্যটকের আগমনের আশায় নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে। ২২ জানুয়ারি থেকে সেখানে ছুটি শুরু হবে। সরকারি ছুটি থাকে এক সপ্তাহ। কিন্তু প্রায় ৪০ দিন ধরে উৎসব চলতে থাকে। তাই চীন প্রশাসন মনে করছে প্রায় ৪০ দিন ধরেই বাইরের দেশ থেকে চীনে আসবে। ৭ জানুয়ারি থেকে প্রায় ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত প্রায় ২ বিলিয়ন লোকের যাতায়াত হবে বলে মনে করছে চীন।

এদিকে, হঠাৎ করে তাদের শূন্য-কোভিড নীতি শেষ করার কয়েক সপ্তাহ মধ্যে ভাইরাসটি বৈকল্পিকভাবে বৃদ্ধি পাচ্ছে। ইতোমধ্যে চীনের হাসপাতালগুলোতে বিছানা খালি পাওয়া যাচ্ছে না। এছাড়াও সারা দেশের ফার্মেসিগুলোতে ওষুধ ও রক্তের সংকট দেখা দিয়েছে।

অন্যদিকে, বর্তমান পরিস্থিতিতে চীনের এই সীমান্ত খুলে দেয়ার সিদ্ধান্ত বিশ্বের কোভিড সংক্রমণে কোনও প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। কারন ২০২০ সালে এই স্পিং ফেস্টিভ্যালের পরই বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে কোভিড।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত