ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

তুরস্কের রান-অফ নির্বাচনে

ভোট দিলেন এরদোয়ান-কিলিচদারোগলু

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৮ মে ২০২৩, ১৭:২১  
আপডেট :
 ২৮ মে ২০২৩, ১৭:৪৮

ভোট দিলেন এরদোয়ান-কিলিচদারোগলু
ছবি- সংগৃহীত

তুরস্কের ইতিহাসে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে রান-অফ বা দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট নির্বাচন। এতে বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের প্রতিদ্বন্দ্বীতা করেছেন কামাল কিলিচদারোগলু। রোববার স্থানীয় সময় সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়। বিরতিহীনভাবে চলবে বিকাল ৫টা পর্যন্ত। সন্ধ্যার আগেই ফল স্পষ্ট হতে শুরু করবে বলে ধারণা করা হচ্ছে বলে জানিয়েছে আলজাজিরা।

তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম জানায়, ইস্তাম্বুলের উস্কুদারে ভোট দিয়েছেন প্রেসিডেন্ট প্রার্থী রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। একই কেন্দ্রে ভোট দেন তার ছেলে বিলাল ও তার মা এমিন এরদোয়ান। তারা সকালেই তাদের ভোট দেন।

ভোট দেয়া শেষে এক বিবৃতিতে এরদোয়ান বলেন, আমি নাগরিকদের অনুরোধ করছি শেষ মুহূর্ত পর্যন্ত আত্মতুষ্টি ছাড়াই ভোটে অংশগ্রহণ বাস্তবায়িত করা উচিত।

তিনি বলেন, তুরস্কের গণতান্ত্রিক জীবনে আমরা প্রথমবারের মতো দ্বিতীয় দফা নির্বাচন প্রত্যক্ষ করছি। নির্বাচনে দুজন প্রার্থী। যেহেতু আমাদের জনগণ দুই প্রার্থীকে ভোট দেবে, ফলে আজকের ভোট দ্রুত শেষ হবে। আমরা আমাদের দেশ ও জাতির মঙ্গল কামনা করি।

অপরদিকে আঙ্কারায় ভোট দিয়েছেন এরদোয়ানের প্রতিদ্বন্দ্বী কামাল কিলিচদারোগলু ও তার স্ত্রী সেলভি কিলিচদারোগলু।

তুরস্কে আজ নির্ধারিত হবে দেশটির পরবর্তী ৫ বছরের শাসক। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, এদিন সকাল থেকেই দেশটির বিভিন্ন অঞ্চলে ভোটাররা লাইনে দাঁড়িয়ে ভোট দিচ্ছেন। ৬ কোটি ৪১ লাখের বেশি মানুষ তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন। গোটা তুরস্কে ভোটারদের জন্য মোট ১ লাখ ৯১ হাজার ৮৮৫টি ব্যালট বাক্স স্থাপন করা হয়েছে।

এর আগে গত ১৪ মে অনুষ্ঠিত নির্বাচনে এরদোয়ান পেয়েছিলেন ৪৯ দশমিক ৫২ শতাংশ ভোট। কামাল কিলিজদারগলু পেয়েছিলেন ৪৪ দশমিক ৯৯ শতাংশ ভোট। ৫ দশমিক ২১ শতাংশ ভোট পেয়ে তৃতীয় অবস্থানে ছিলেন সিনান ওগান।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত