ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

কেজরিওয়ালকে তিহার জেলে থাকতে হবে ১৫ দিন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০১ এপ্রিল ২০২৪, ১৬:২৭

কেজরিওয়ালকে তিহার জেলে থাকতে হবে ১৫ দিন
অরবিন্দ কেজরিওয়াল। ছবি: সংগৃহীত

সোমবার (১ এপ্রিল) শেষ হয়েছিল দিল্লির মুখ্যমন্ত্রীর ইডি হেফাজত নিয়ে কোর্টের পূর্ববর্তী নির্দেশিত তারিখ। সেই নিরিখে আজ কোর্টে তোলা হয়েছিল কেজরিওয়ালকে। এর আগে তাকে আবগারি দুর্নীতি মামলার তদন্তের স্বার্থে ১৫ দিনের ইডি হেফাজত দেয়ার নির্দেশ দেয়া হয়েছিল। এরপরই কোর্ট দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে ১৫ এপ্রিল পর্যন্ত তিহার জেলে রাখার নির্দেশ দেন। এছাড়া কেজরিওয়ালকে তার স্ত্রী সুনীতা কেজরিওয়াল, আপ নেতৃত্ব অতিশি এবং সৌরভ ভরদ্বাজের সাথে দেখা করার অনুমতি দেয় আদালত।

সোমবার আদালতে ইডি দাবি করেছে, দিল্লির মুখ্যমন্ত্রী একেবারেই ‘সহযোগিতা করছেন না’। আর তার জেরেই এই ১৫ দিনের হেফাজত বৃদ্ধির দাবি কোর্টে জানায় ইডি।

আদালতে কেজরিওয়ালের তরফ থেকে দাবি করা হয়, এই গ্রেপ্তার বেআইনি। ভারতের সংবিধান মানা হচ্ছে না। চক্রান্ত করা হয়েছে তার বিরুদ্ধে।

শুনানি শেষে ১৫ এপ্রিল পর্যন্ত জেল হেফাজতের নির্দেশ দেয় আদালত। ফলে আপাতত তিহার জেলেই থাকতে হবে কেজরিওয়ালকে। এটা অনেকটা স্পষ্ট, এই নির্দেশের ফলে ১৯ এপ্রিল থেকে শুরু হওয়া লোকসভার প্রথম দফার ভোটে কেজরিওয়ালের প্রচার করার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। তবে তার দল আম আদমি পার্টি বেশ জোরেশোরেই প্রচারণায় নেমেছে।

তবে জেল হেফাজতে থাকাকালীন বেশ কয়েকটি সামগ্রী চেয়েছেন কেজরিওয়াল। যার মধ্যে আছে রামায়ণ, গীতা এবং 'How Prime Ministers Decide' এই ৩টি বই।

এছাড়া এই গ্রেপ্তারের বিরুদ্ধে দিল্লি হাইকোর্টেও আবেদন জানিয়েছেন মুখ্যমন্ত্রী কেজরিওয়াল। তার দাবি, তদন্তকারী সংস্থা তার মৌলিক অধিকার খর্ব করেছে। দিল্লি হাইকোর্ট আগামীকালের মধ্যে ইডির কাছে গ্রেপ্তারের জবাব চেয়েছেন। এই মামলার শুনানি আগামী ৩ এপ্রিল।

এদিকে, অরবিন্দ কেজরিওয়াল গ্রেপ্তারকে ঘিরে দিল্লির রাজনৈতিক পরিস্থিতির পারদ এখন তুঙ্গে। দিল্লিতে গতকাল রবিবার (৩১ মার্চ) ‘লোকতন্ত্র বাঁচাও’ সভার আয়োজন করে ইন্ডি জোট। বিজেপি বিরোধী এই জোটের সভায় কংগ্রেস, আপ, তৃণমূল কংগ্রেস, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা, সমাজবাদী পার্টি সহ বহু পার্টির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় আলাদা করে নজর কেড়েছিল অরবিন্দ কেজরিওয়ালের স্ত্রী সুনীতা কেজরিওয়ালের বক্তব্য। তিনি তুলে ধরেছিলেন তার জেল থেকে স্বামীর পাঠানো বার্তা। সেখানে কেজরিওয়াল ৬ টি গ্যারান্টির কথা জানিয়েছেন। যদি ইন্ডি জোটের সরকার ক্ষমতায় আসে, তাহলে সেই ৬ প্রতিশ্রিুতি পূরণ করা হবে বলেও তিনি জানান।

প্রসঙ্গত, বিজেপি যেখানে 'মোদী কি গ্যারান্টি' নিয়ে সরব, সেখানে কেজরি শিবির পাল্টা তাদের গ্যারান্টি তুলে ধরেছে।

অন্যদিকে, প্রশ্ন উঠেছিল, জেলে থাকা অবস্থায় কি দিল্লির মুখ্যমন্ত্রী পদ ছেড়ে দেবেন কেজরিওয়াল? তার উত্তরে সাংবাদিকদের আপ প্রধান জানিয়ে দিয়েছেন যে, তিনি দিল্লির মুখ্যমন্ত্রিত্ব ছাড়বেন না। জেলে বসেই তিনি প্রশাসন সামাল দিবেন।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত