ঢাকা, শনিবার, ১৯ জানুয়ারি ২০১৯, ৬ মাঘ ১৪২৬ অাপডেট : ১৪ মিনিট আগে English

প্রকাশ : ১২ জুন ২০১৮, ২০:২১

প্রিন্ট

কিম-ট্রাম্পের বৈঠককে স্বাগত জানিয়েছে চীন

কিম-ট্রাম্পের বৈঠককে স্বাগত জানিয়েছে চীন
জার্নাল ডেস্ক

দীর্ঘ উত্তেজনা আর প্রতীক্ষার অবসান ঘটিয়ে সিঙ্গাপুরের সান্তোসা দ্বীপে অনুষ্ঠিত হয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। বিবাদমান এই দুই নেতার এই বৈঠককে আগে থেকেই ‘ঐতিহাসিক’ আখ্যা দেয়া হয়। আর বৈঠক শেষ হতে না হতেই স্বাগত জানিয়েছে বিশ্বের অন্যতম পরাশক্তি এবং কিম-ট্রাম্পের কৌশলগত মিত্র চীন।

স্থানীয় সময় সকাল ৯টায় (বাংলাদেশ সময় সকাল ৭টা) সিঙ্গাপুরের সান্তোসা দ্বীপের ক্যাপেলা হোটেলে বৈঠকে বসেন দুই নেতা। একটানা চলে সিঙ্গাপুর সময় সকাল সাড়ে ১১টা পর্যন্ত।

চীনের আনুষ্ঠানিক সংবাদ সংস্থা শিনহুয়া নিউজ এজেন্সি কিম-ট্রাম্প বৈঠককে স্বাগত জানিয়েছে। তারা বলেছে, এই বৈঠক ‘কোরীয় উপদ্বীপের পারমাণবিক অস্ত্র ইস্যুর একটি রাজনৈতিক সমাধানের’ আশা তৈরি করেছে।

তবে তারা আরও বলেছে, ‘অর্ধদিবসের এই বৈঠক যে দুই দেশের বহুদিনের বৈরিতা ও অবিশ্বাসের মানসিকতা মুছে ফেলে সৌহার্দের পথে নিয়ে যাবে তেমনটা কেউ আশা করছে না। পারমাণবিক অস্ত্রমুক্ত উপদ্বীপ গঠন ও আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে শান্তি প্রতিষ্ঠা করে উন্নয়নের পথে যাত্রার জন্য প্রয়োজন জ্ঞান ও ধৈর্য্য। এরকম ক্ষেত্রে প্রথম পদক্ষেপটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ ও কঠিন।’

বাংলাদেশ জার্নাল/এসএস/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close
close