ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

ঠাণ্ডায় জমে যাচ্ছে যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ৩১ জানুয়ারি ২০১৯, ০২:৪৯  
আপডেট :
 ৩১ জানুয়ারি ২০১৯, ০৬:১৮

ঠাণ্ডায় জমে যাচ্ছে যুক্তরাষ্ট্র

মার্কিন যুক্তরাষ্ট্রের উত্তরাঞ্চলে মাইনাস ৬০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার কারণে স্কুল-কলেজ বন্ধ, ডাক বিভাগের জিনিসপত্র বিতরণ স্থগিত করা হয়েছে। জীবনের জন্য হুমকি হবে এমন অবস্থার সৃষ্টি হতে পারে বলে আবহাওয়া অফিসের কর্মকর্তারা লোকজনদের বার বার সতর্কও করছেন।

স্থানীয় সময় বুধবার সকাল ৬টা পর্যন্ত বিমান সংস্থাগুলো সারাদেশে ১,৭১৮টি ফাইট বাতিল করেছে। অন্যদিকে মনটানা থেকে ফ্লোরিডা ও মেইন পর্যন্ত মোট ৩২টি অঙ্গরাজ্য তুষার আর প্রচণ্ড ঠান্ডার কবলে পড়েছে।

দেশটির গণমাধ্যম জানায়, যুক্তরাষ্ট্রের মধ্যপশ্চিম ও পূর্ব-উত্তরের রাজ্যগুলোতে তুষার ও চরম ঠান্ডার জন্য সতর্কতা জারি করা হয়েছে। সেখানে তাপমাত্রা মাইনাস ৫৬ ডিগ্রি সেলসিয়াস। মিনেসপোলিস-এর সেইন্ট পল বিমানবন্দরের তাপমাত্রা মাইনাস ৫৫ ডিগ্রি সেলসিয়াস। সেইন্ট লুইস ও সিনসিনাটিতেও হাড় কাঁপানো শীত। ওয়াশিংটন ডিসি, নিউ ইয়র্ক সিটি ও বোস্টনের তাপমাত্রাও ছিল মাইনাস জিরোর নিচে।

বৃহস্পতিবার শিকাগোর তাপমাত্রা মাইনাস ৪৩, নিউ ইয়র্কে মাইনাস ১১ ও বোস্টনে মাইনাস ১২ থাকবে বলে পূর্বাভাস দেয়া হয়েছে। মেরু অঞ্চলে বরফ শীতল বাতাসের প্রভাবে মিশিগান থেকে নিউ ইয়র্কের পশ্চিমের কোনো কোনো এলাকায় কয়েক ফুট বরফ জমতে পারে।

আবহাওয়া অফিসের কর্মকর্তাদের বরাত দিয়ে সিএনএন ও ইনডিপেনডেন্টের খবরে বলা হয়েছে, এ সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বেশি ঠান্ডা পড়বে। এ ঠান্ডার মাত্রা ছাড়িয়ে যাবে ‘বরফের মহাদেশ’ খ্যাত অ্যান্টার্কটিকাকেও। আলাস্কা ও উত্তর মেরু অংশের মতো উল্লেখযোগ্য মাইনাস শূন্য ডিগ্রির তাপমাত্রাকেও ছাড়িয়ে যাবে রবফ পড়ার পরিমাণ। এখন পর্যন্ত যে হারে বরফ পড়ছে, তাতে অ্যান্টার্কটিকাকে হারিয়ে রেকর্ড গড়তে যাচ্ছে যুক্তরাষ্ট্রের শিকাগো।

আগামী কয়েক দিনের মধ্য যুক্তরাষ্ট্রের শিকাগো হবে শীতলতম অঞ্চল। যেখানে এর তাপমাত্রা রেকর্ড গড়বে নতুন করে। কারণ কোথাও কোথাও তাপমাত্রা মাইনাস ৪০ থেকে ৬০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যেতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। এ সময় বাতাসের ঝাপটায় তাপমাত্রা অনুভূত হতে পারে মাইনাস ৬৫ ডিগ্রি সেলসিয়াসের মতো। ভয়াবহ শীতের মধ্যে মিনেসোটা অঙ্গরাজ্যের এক ব্যক্তি মারা গেছেন।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত