ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

হাতে হাত রেখে একসঙ্গে বিদায় নিলেন তারা

শেষ যাত্রায়ও একসঙ্গে তারা

৭০ বছর দাম্পত্যের পর হাতে হাত রেখে বিদায় নিলেন অস্ট্রেলিয়ার এক বৃদ্ধ দম্পতি।

৯২ বছর বয়সী ফ্রান্সিস আর্নেস্ট প্ল্যাটেল এবং তার ৯০ বছর বয়সী স্ত্রী নরমা জুন প্ল্যাটেল দীর্ঘদিন ধরেই ভুগছিলেন বার্ধক্যজনিত নানান সমস্যায়।

অ্যালঝাইমার্স রোগে ভুগছিলেন নরমা। ভর্তি করা হয়েছিল হাসপাতালে। কোমরের হাড় ভেঙে সেই হাসপাতালেই ভর্তি ছিলেন তার স্বামী ফ্রান্সিস। পাশাপাশি বেডে যেন সাজিয়ে তুলেছিলেন শেষবেলার সংসার।

জীবনের সত্তরটা বছর একই সঙ্গে কাটিয়েছেন। প্রত্যেকটা মুহূর্তে একজন ছিলেন আরেকজনের পাশে। ভাগ করে নিয়েছেন জীবনের সমস্ত সুখ-দুঃখ। তাই একসঙ্গে থাকার অভ্যাসটা ছাড়তে পারেন নি বোধহয় তারা। সিনেমার পর্দাকেও হার মানিয়ে, হাসপাতালের বিছানাতেই হাতে হাত রেখে পৃথিবীর মায়া কাটিয়ে গেলেন তারা।

তাদের মেয়ে জানিয়েছেন, নরমা বড় পরিবারের মেয়ে ছিলেন। পড়াশোনা করেছিলেন কনভেন্ট স্কুলে। অন্য দিকে ফ্রান্সিস ছিলেন ছাপোষা পরিবারের ছেলে। কিন্তু একে অন্যকে চিঠি লিখতেন নিয়মিত। সে ভাবেই প্রেমের শুরু তাদের। অসুস্থ অবস্থায় যাতে তারা একই সঙ্গে থাকতে পারেন, তাই তাদের হাসপাতালে একই ঘরে রাখা হয়েছিল।

হাসপাতালেই হঠাৎ একদিন নরমার শারীরিক অবস্থার অবনতি হয়, শ্বাসকষ্ট হতে থাকে। তা দেখে চঞ্চল হয়ে ওঠেন ফ্রান্সিসও। দায়িত্বে থাকা নার্স পরিদর্শনে এসে দেখেন, আর প্রাণ নেই দু’জনের কারোর দেহেই। হাতে ধরে থাকা হাত ছেড়ে দেননি তারা শেষ মুহূর্তেও। প্রবীণ এই দম্পতির ভালবাসার কাহিনী এখন আলোচনায় সারা পৃথিবীতেই।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত