ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

এবার কি বলবেন মোদি

ভারতীয় বিমান হামলার পরও অক্ষত ইমারত

ভারতীয় বিমান হামলার পরও অক্ষত ইমারত

পুলওয়ামা ঘটনার পর পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের বালাকোট শহর ও জাবা গ্রামে বিমান হামলা চালিয়েছিলো ভারত। ওই হামলায় তিনশ থেকে সাড়ে তিনশ’ জঙ্গি হয়েছে বলে দাবি করেছে মোদি সরকার। কিন্তু নিজেদের ওই দাবির পক্ষে এখন পর্যন্ত কোনো জোরালো প্রমাণ দিতে পারেনি তারা। এ নিয়ে দেশে বিরোধী নেতাদের তীব্র সমালোচনার মুখে পড়েছেন প্রধানমন্ত্রী মোদি সরকার।

এই অবস্থায় বুধবার একটি হাই রেজুলেশনের স্যাটেলাইট ইমেজ প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদ মাধ্যম রয়টার্স। ছবিতে দেখা যাচ্ছে, ভারতীয় যুদ্ধবিমানগুলো বালাকোটের যে স্থানে ১ হাজার কেজি বোমা ফেলার দাবি করেছে, সেখানেই মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে কিছু ইমারত। যে ইমারতগুলো জঙ্গি গোষ্ঠী জইশ-ই-মোহাম্মদের প্রশিক্ষণ কেন্দ্র বা মাদ্রাসা বলে পরিচিত।

যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোভিত্তিক বেসরকারি স্যাটেলাইট অপারেটর প্ল্যানেট ল্যাব ইনকর্পোরেটেডের সরবরাহ করা ছবিগুলোতে ভারতের বোমা হামলার ছয় দিন পর অর্থাৎ ৪ মার্চ ওই মাদ্রাসার স্থানটিতে অন্তত ছয়টি ভবন দেখা গেছে। ভারত এখানে বোমা হামলা চালায় গত ২৬ ফেব্রুয়ারি ভোররাতে।

এখন পর্যন্ত ভারত সরকার ওই হামলার কোনো স্যাটেলাইট ছবি প্রকাশ করেনি। কিন্তু প্ল্যানেট ল্যাবের ওই ছবিগুলোতে (যেগুলো ৭২ সেন্টিমিটার পর্যন্ত ছোট জিনিসও বিস্তারিতভাবে তুলে ধরেছে) ভারত সরকার যেখানে হামলা চালিয়েছে বলে দাবি করছে, সেখানে পরিষ্কারভাবে ওই দালানগুলো দেখা যাচ্ছে।

এই ছবিগুলোর সঙ্গে ২০১৮ সালের এপ্রিলে গ্রহণ করা স্যাটেলাইট ছবিগুলোর তেমন কোনো পার্থক্য নেই। ভবনগুলোর ছাদে বোমা পড়ার কোনো চিহ্ণই নেই। নেই কোনো দাহ্য পদার্থের আঘাতের লক্ষণ বা বিস্ফোরণের ধাক্কায় উড়ে যাওয়া কোনো দেয়ালও দেখা যাচ্ছে না। এমনকি ওই মাদ্রাসার আশপাশে উপড়ে পড়া কোনো গাছ। সত্যি কথা বলতে কি, বিমান হামলার অন্য কোনো চিহ্নই সেখানে চোখে পড়ছে না।

এই ছবিগুলো প্রকাশের পর মোদি সরকারের জঙ্গি নিধনের দাবি নিয়ে সন্দেহ আরো পাকাপোক্ত হলো।

এর আগে অন্য এক প্রতিবেদনে, ভারতীয় হামলায় কোনো মানুষ নয়, কিছু পাইন গাছ ধ্বংস হওয়ার দাবি করেছিলো রয়টার্স।

যদিও ভারত সরকার এবং ক্ষমতাসীন দল বিজেপি হামলা সম্পর্কে গত আট দিন ধরে এই দাবি করে আসছে যে, মঙ্গলবার ভোররাতে চালানো ওই বিমান হামলায় জঙ্গি আস্তানাগুলো ধ্বংস হয়েছে এবং শত শত জঙ্গি মারা গেছে।

রয়টার্স বলছে, তারা এই স্যাটেলাইট ছবিগুলো সম্পর্কে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছে ইমেইলে প্রশ্ন করেছিল। তাদের প্রশ্ন ছিলো, এসব ছবি ভারত সরকারের বিমান হামলার ওপর দেয়া বিবৃতিকে দুর্বল করে দিবে কি না সে বিষয়ে। কিন্তু রয়টার্সের এই প্রশ্নের কোনো জবাব দেয়নি ভারত।

সূত্র: রয়টার্স এমএ/

  • সর্বশেষ
  • পঠিত