ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

মোদি ঝড়ে মমতার দুর্গে পতন

মোদি ঝড়ে  মমতার দুর্গে পতন

পোস্টাল ব্যালট গোনা শুরু হতেই ইঙ্গিত এসেছিল, বাংলায় মিলে যেতে পারে বুথফেরত সমীক্ষার দেওয়া পূর্বাভাস। তার পর থেকে গণনা যত এগিয়েছে, ততই স্পষ্ট হয়েছে বিজেপির বিরাট উত্থানের ইঙ্গিত। বেসরকারি ফলাফলে পশ্চিমঙ্গে মোট ৪২টি আসনের মধ্যে ২২টি আসন পেয়েছে মমতার তৃণমূল। অন্যদিকে মোদির বিজেপি পেয়েছে ১৯টি আসন। যা গতবারের চেয়ে ১৭টি বেশি।

এখনও পর্যন্ত যা ভোটপ্রাপ্তির হার, তাতে বিজেপির ভোট ৩৯ শতাংশের আশেপাশে। তৃণমূলের ভোটপ্রাপ্তির হার অবশ্য বেশি, ৪৫ শতাংশের কাছাকাছি।

শাসক দলের ভোটপ্রাপ্তির এই হার বেশ কিছুটা মিলছে ২০০৯ সালের নির্বাচনের সঙ্গে। সে নির্বাচনে বামেদের বিপর্যস্ত করে তৃণমূল ইঙ্গিত দিয়েছিল, বাংলার ক্ষমতার অলিন্দে পরিবর্তন আসন্ন। তৃণমূলের ভোটপ্রপ্তির হার ছিল ৩১.১৮ শতাংশ। তবে সে বার রাজ্যের ২৮টি আসনে তৃণমূল লড়েছিল। বাকি ১৪টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল তৃণমূলের তৎকালীন জোটসঙ্গী কংগ্রেস এবং কংগ্রেস সে বার পেয়েছিল ১৩.৪৫ শতাংশ ভোট। আর বাংলার তদানীন্তন শাসক দল বামফ্রন্টের প্রাপ্ত ভোটের হার সে বার ছিল ৪৩.৩০ শতাংশ। অর্থাৎ, এ বার তৃণমূল যে রকম ভোট পেতে পারে বলে ইঙ্গিত মিলছে, তার কাছাকাছিই।

উত্তরবঙ্গে দার্জিলিং, আলিপুরদুয়ার ও উত্তর মালদহে সকাল থেকেই এগিয়ে রয়েছে বিজেপি। যে আসনে তৃণমূলের জয় প্রায় নিশ্চিত বলে মনে করছিলেন অনেকে, সেই জলপাইগুড়িতেও মাঝেমধ্যেই পিছিয়ে পড়েছেন তৃণমূল প্রার্থী।

অন্যদিকে সবচেয়ে সঙ্কটে ৩০ বছর ক্ষমতায় থাকা বামেরা। একটি আসনও পায়নি তারা। কংগ্রেস অবশ্য মাত্র একটি আসন পেয়েছে।

  • সর্বশেষ
  • পঠিত