ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

ঘূর্ণিঝড় ডোরিয়ানের আঘাতে লণ্ডভণ্ড বাহামা, নিহত ৫

ঘূর্ণিঝড় ডোরিয়ানের আঘাতে লণ্ডভণ্ড বাহামা, নিহত ৫

ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ বাহামায় ভয়াবহ তাণ্ডব চালিয়েছে ঘূর্ণিঝড় ডোরিয়ান। এর আঘাতে এখানে এখন পর্যন্ত পাঁচজনের নিহত হওয়ার খবর মিলেছে। এছাড়া প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে বলেও স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছেন ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি।

সোমবার বাহামার প্রধানমন্ত্রী হাবার্ট মিনিস বলেছেন, ঘূর্ণিঝড়ে উত্তর-পূর্বাঞ্চলীয় অ্যাবাকো দ্বীপের পাঁচজন প্রাণ হারিয়েছেন। নিহতদের মধ্যে সাত বছর বয়সী একটি ছেলেশিশুও রয়েছে। আর সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতির ঘটনাও ঘটেছে ওই দ্বীপেই ।

ঘূর্ণিঝড়ে প্রায় ১৩ হাজার বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত বা পুরোপুরি ভেঙে পড়েছে বলে আশঙ্কা প্রকাশ করেছে আন্তর্জাতিক রেড ক্রস।

প্রধানমন্ত্রী মিনিস বলেছেন, ঘূর্ণিঝড় ডোরিয়ান এখনও অত্যন্ত বিপজ্জনক অবস্থায় রয়েছে।

স্থানীয় সময় রোববার দুপুরে বাহামার এলবো প্রবালপ্রাচীরে প্রবল ঝড় আঘাত হানার কিছুক্ষণের মধ্যেই অ্যাবাকো দ্বীপপুঞ্জ পানির নিচে চলে যায়। ঝড়ের প্রভাবে বাহামার বিভিন্ন স্থানে তীব্র বাতাস এবং ভারী বৃষ্টিপাত দেখা দিয়েছে।

বাহামার স্থানীয় বাসিন্দারা ঝড়ের কিছু ভিডিও সামাজিক মাধ্যমে পোস্ট করেছেন। এতে দেখা গেছে বেশ কিছু এলাকা পানিতে তলিয়ে গেছে। পানিতে নৌকা এবং ধ্বংসস্তূপ ভেসে থাকতে দেখা গেছে।

এখন পর্যন্ত বাহামায় আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় হচ্ছে ডোরিয়ান। বাহামার পর এটি যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলে আঘাত হানতে যাচ্ছে বলে আবহাওয়া দফতর সতর্ক করে দিয়েছে।

পাঁচ মাত্রার এই ঘূর্ণিঝড়টি শক্তি হারিয়ে চার মাত্রায় অবস্থান করছে এবং ঘূর্ণিঝড়ে বাতাসের গতিবেগ ঘণ্টায় ২৪০ কিলোমিটার। আগামী কয়েকদিন ধরেই প্রচণ্ড শক্তি নিয়েই তাণ্ডব চালাবে এই ঝড়।

ইতোমধ্যেই যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা, জর্জিয়া, উত্তর ও দক্ষিণ ক্যারোলিনায় জরুরি অবস্থা জারি করা হয়েছে।

সূত্র: বিবিসি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত