ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

স্বাধীনতার আরও কাছে বুগেনভিলে

স্বাধীনতার আরও কাছে বুগেনভিলে

স্বাধীনতার পক্ষে ভোট দিয়ে স্বাধীনতার পথে আরও এক ধাপ এগিয়ে গেল প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আদিবাসী দ্বীপ বুগেনভিলে। বর্তমানে তারা পাপুয়া নিউ গিনির অধীনে রয়েছে।

বুধবার গণভোটের ফলাফল দেখা যায়, সবমিলিয়ে ১ লাখ ৭৬ হাজার ৯২৮ জন বাসিন্দা ভোট দিয়েছেন। তার মধ্যে মাত্র ৩ হাজার ৪৩ জন পাপুয়া নিউ গিনির অধীনে থাকতে চেয়েছেন। তবে এই ফলাফল নিউ গিনির সংসদে অনুমোদন পেতে হবে। সেখানে উতরে গেলেই স্বাধীন দেশের স্বীকৃতি পাবে সাগরের ভেতর আগ্নেয়গিরির লাভা থেকে জন্ম নেওয়া ১০ হাজার বর্গকিলোমিটারের দ্বীপটি।

তবে স্বাধীনতার প্রশ্নে নিউ গিনির সংসদে কিছুটা বিরোধিতার মুখে পড়তে পারে বুগেনভিলের বাসিন্দারা। অনেক সাংসদই পক্ষে ভোট দেবেন না বলে ধারণা করা হচ্ছে। তবে গণভোটের একচেটিয়া জয় দ্বীপটিকে স্বাধীন করতে সরকারের ওপর চাপ সৃষ্টি করবে।

১৯৮৮ সালে পাপুয়া নিউ গিনি রিপাবলিক অব দ্য নর্থ সলমন নাম দিয়ে এই দ্বীপকে স্বাধীনতা দিতে চেয়েছিল। তখন অস্ট্রেলিয়া, পাপুয়া নিউ গিনির কিছু রাজনৈতিক দল ও দ্বীপের আদিবাসীদের বিরোধিতায় ভেস্তে যায় সেই উদ্যোগ। এরপর শুরু হয় যুদ্ধ। টানা ৯ বছর যুদ্ধ শেষে ১৯৯৭ সালে আন্তর্জাতিক মধ্যস্থতায় থামে রক্তক্ষয়ী সংঘর্ষ। এর আগে এই লড়াইয়ে নিহত হয় ২০ হাজারের বেশি মানুষ। নিহতদের এই সংখ্যা দেশটির বুগেনভিলের মোট জনসংখ্যার ১৩ শতাংশ।

যুদ্ধ শেষে বুগেনভিলে শান্তি চুক্তি হয় দুই পক্ষের মধ্যে। ওই চুক্তির ভিত্তিতেই ২০০৫ সালে দ্বীপটি স্বায়ত্তশাসন পায়। এই চুক্তিতেই এই গণভোটের বিষয়টি উল্লেখ ছিল। এই চুক্তি ছাড়াও ২০২০ সালের মধ্যে দ্বীপটির স্বাধীনতা নিশ্চিত করতে বিভিন্ন সময়ে দুই হাজারেরও বেশি চুক্তি হয়েছে বলে জানা যায়।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত