ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

নকল ঠেকাতে শিক্ষার্থীদের সঙ্গে এ কেমন কাণ্ড!

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৪ অক্টোবর ২০১৯, ০৪:৫৫

নকল ঠেকাতে শিক্ষার্থীদের সঙ্গে এ কেমন কাণ্ড!

ভারতের কর্ণাটক রাজ্যের একটি কলেজে ছাত্রছাত্রীরা মাথায় কার্ডবোর্ডের বাক্স পরা অবস্থায় পরীক্ষা দিচ্ছে - এ রকম একটি অদ্ভূত ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হবার পর কর্তৃপক্ষ দুঃখ প্রকাশ করেছে।

এ ব্যাপারে একজন কর্মকর্তা বিবিসিকে বলেছেন, নকল ঠেকানোর জন্যই এই অভিনব পন্থা অবলম্বন করেছিলেন তারা। কর্ণাটক রাজ্যের হাভেরিতে ভগৎ প্রি-ইউনিভার্সিটি কলেজে সম্প্রতি রসায়নের পরীক্ষা চলার সময় এ দৃশ্যের অবতারণা হয়।

এতে দেখা যায় শিক্ষার্থীরা কার্ডবোর্ডের বাক্স- যার সামনের দিকটা চারকোণা করে কাটা- তা মাথায় পরে পরীক্ষা দিচ্ছে, যাতে সে অন্য পরীক্ষার্থীরা খাতায় কি লিখছে তা দেখতে বা নকল করতে না পারে।

এম বি সতীশ নামের ওই কর্মকর্তা এ ব্যাপারে গণমাধ্যমে দুঃখ প্রকাশ করে বলেন, ‘একটি অভিনব নকল-বিরোধী টেকনিক ব্যবহারের জন্য তিনি দুঃখিত।’

তিনি আরও জানান, অন্য কোথাও কোথাও এ পদ্ধতি ব্যবহার হয়েছে এ কথা শোনার পর ‘পরীক্ষামূলক ভিত্তিতে’ তারা এ পদক্ষেপ নিয়েছিলেন।

তার কথায়, ছাত্রদের অনুমতি নিয়েই এটা করা হয়েছিল এবং অনেক ছাত্রই তাদের নিজেদের বাক্স নিজেরাই নিয়ে এসেছিল। কাউকে জোর করা হয়নি। কেউ কেউ ১৫ মিনিট পরই বাক্সটি খুলে ফেলে, কেউ ২০ মিনিট পর। আমরা নিজেরাই ১ ঘণ্টা পর বাক্স খুলে ফেলতে বলেছিলাম।

তবে শিক্ষা বোর্ডের একজন কর্মকর্তা এস সি পীরজাদে বলেছেন, এ পদ্ধতি অমানবিক। টাইমস অব ইন্ডিয়াকে তিনি বলেন, ‘আমি এ খবর দেখেই ওই কলেজে যাই, কর্তৃপক্ষকে এটা বন্ধ করতে বলি, এবং তাদের একটা নোটিশ দেই। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবার কথাও ভাবা হচ্ছে।’ সূত্র: বিবিসি বাংলা

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত