ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

করোনা কালে যেভাবে ফল-সবজি জীবাণুমুক্ত করবেন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৩ এপ্রিল ২০২১, ১৫:১০  
আপডেট :
 ০৩ এপ্রিল ২০২১, ১৭:৩৯

করোনা কালে যেভাবে ফল-সবজি জীবাণুমুক্ত করবেন
ফাইল ছবি

সারা বিশ্বে এখন চলছে করোনাভাইরাসের সংক্রমণ। এর থেকে বাঁচতে নানারকম সতর্কতা মেনে চলছেন অনেকেই। অনেকেই আবার বারবার বাইরে বের হওয়া সম্ভব নয় বলে একবারেই বেশি করে শাক-সবজি ও ফল কিনে রাখছেন। এদিকে সংক্রমণ এড়াতে এসব শাক-সবজি ও ফল অনেকেই আবার সাবান দিয়ে ধুয়ে নিচ্ছেন। যা একদমই উচিত নয়। বাজার থেকে কিনে আনার পর এসব জিনিস ভালো করে পরিষ্কার করে রাখতে হবে।

বাংলাদেশ বাংলাদেশ জার্নালে আজকের আয়োজনে জানাবো কীভাবে পরিষ্কার করবেন বাজার থেকে আনা সবজি ও ফল।

অবশ্যই আপনার হাত পরিষ্কার আছে কিনা তা নিশ্চিত করতে হবে শাক-সবজি ধোয়ার আগে। কমপক্ষে ২০ সেকেন্ডের জন্য নিজের হাত ধুয়ে ফেলুন ফল এবং সবজি পরিষ্কারের আগে। এরপর ধুয়ে নিন ফল-সবজি।

বাজার থেকে কেনা সমস্ত ফল এবং শাক-সবজি খোলা কলের নিচে ফেলে হাত দিয়ে ঘষে পরিষ্কার করুন। এতে কোনো ভয় থাকে না জীবাণু সংক্রমণের।

সাবান বা ডিটারজেন্ট নয়, শুধু পানি দিয়ে বাজার থেকে আনা জিনিসগুলো ধুয়ে নিন। কোথাও কোনো পচা বা দাগ যুক্ত অংশ দেখলে সঙ্গে সঙ্গে সেটি কেটে বাদ দিয়ে দিন।

আলু বা গাজরের মতো সবজি পরিষ্কারের সময় ময়লা পরিষ্কার করতে ব্রাশ বা স্পঞ্জ ব্যবহার করতে পারেন।

এক বাটি ঠান্ডা পানিতে রাখতে হবে লেটুস এবং পাতাযুক্ত শাকগুলি। বাড়তি পাতা সরিয়ে কাগজের তোয়ালে দিয়ে মুছে রাখলে ভালো থাকে।

প্লাস্টিকের ব্যাগে ভরে ফ্রিজে রাখলে ভালো থাকে লেটুস বা তরমুজের টুকরো। অথবা রাখতে পারেন বরফের উপরেও।

আলাদা রাখুন কাঁচা এবং রান্না করা খাবার। বিশেষ করে কাঁচা মাংস এবং তাজা পণ্য। এছাড়াও, সুস্থ থাকতে প্রতিদিন কম করে ৪০০ গ্রাম ফল এবং শাক-সবজি খেতে হবে সবাইকে।

বাংলাদেশ জার্নাল/এনআর

  • সর্বশেষ
  • পঠিত