ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

পর্যটকমূখর সুন্দরবনের কলাগাছিয়া ইকো-ট্যুরিজম সেন্টার

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৭ ডিসেম্বর ২০১৭, ১৬:৩৫  
আপডেট :
 ২৭ ডিসেম্বর ২০১৭, ১৬:৪০

পর্যটকমূখর সুন্দরবনের কলাগাছিয়া ইকো-ট্যুরিজম সেন্টার

শীতে পর্যটকমূখর সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের কলাগাছিয়া ইকো-ট্যুরিজম সেন্টার। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে পর্যটক আসতে শুরু করেছে এখানে। আর সর্ববৃহৎ ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবনের নৈসর্গিক সৌন্দর্য উপভোগ করতে মেতে উঠছে সবাই।

স্বল্প খরচে লোকালয় থেকে খুব কাছে সুন্দরবনের কলাগাছিয়া ভ্রমণ করেই পর্যটকরা উপভোগ করছেন বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবনের শ্বাসমূলে ভরা গেওয়া, গরান, বাইন, পশুর, গোলপাতা, হোগলাপাতা, বানর, হরিণ, কুমির, মদন টাকসহ হাজারো প্রাণ-বৈচিত্র্য।

নৌকা যোগে কলাগাছিয়া ইকো-ট্যুরিজম সেন্টারে নামতেই পর্যটকদের স্বাগত জানায় এক ঝাক বানরের দল। কারও হাতে খাবার দেখলে মাঝে মাঝে ছিনিয়েও নিয়ে যায় তারা। একই সাথে শত শত বানরের বাচ্চার খেলায় মেতে ওঠে সবাই।

ওয়াচ টাওয়ারে উঠে যতদূর চোখ যায় শুধু সবুজ আর সবুজ। কেউ বানরের সাথে খেলায় মত্ত, কেউবা ছবি কিংবা সেলফি তুলেই হারিয়ে যেতে চান প্রকৃতির মাঝে।

রাজধানীর উত্তরা থেকে সুন্দরবন ভ্রমণে আসা এ্যানি আক্তার জানান, সুন্দরবন ভ্রমণের স্বপ্ন ছিল দীর্ঘদিনের। প্রকৃতির নৈসর্গিক সৌন্দর্যে হারিয়ে যেতে ইচ্ছে করে। সুন্দরবনের সৌন্দর্যের গুণ বলে শেষ করা যাবে না। সব সময় বইতেই পড়েছি। আজ নিজ চোখে দেখার সুযোগ হলো। ঢাকার একটি মার্চেন্ডাইং হাউজে কর্মরত পর্যটক আব্দুল্লাহ আল মামুন পরিবার পরিজন নিয়ে সুন্দরবন ভ্রমণে এসেছেন। তিনি বলেন, এই দিয়ে ছয় বার সুন্দরবনে এসেছি। বার বার এখানে আসতে ইচ্ছে করে। তাই ছুটি পেলেই চলে আসি বাংলাদেশের সাহসের প্রতীক রয়েল বেঙ্গল টাইগারের দেশে।

সাতক্ষীরার শ্যামনগরের নীলডুমুর ট্রলার চালক সমিতির সাধারণ সম্পাদক আব্দুল হালিম বলেন, বাংলাদেশের যে পাঁচটি জেলার মধ্যে সুন্দরবন রয়েছে তার মধ্যে একমাত্র সাতক্ষীরা জেলা দিয়েই সড়ক পথে বাস থেকে নেমেই সুন্দরবন দেখা যায়। দেশের যে কোন এলাকা থেকে বাস যোগে শ্যামনগরের মুন্সীগঞ্জে নামলেই সামনে পড়বে পৃথিবীর সর্ববৃহৎ ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবন। আর একটু ভিতরে যেতে চাইলে লোকালয় থেকে একেবারেই কাছাকাছি কলাগাছিয়া। খুব অল্প খরচে ট্রলারে যাওয়া যায় কলাগাছিয়া। শীতের শুরু থেকেই পর্যটকরা এখানে আসতে শুরু করেছেন।

সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন-সংরক্ষক শোয়েব খান বলেন, পর্যটন মৌসুম চলছে। সে কারনে দেশের বিভিন্ন স্থান থেকে পর্যটকরা সুন্দরবনে আসতে শুরু করেছেন। প্রতিদিন শত শত পর্যটক সুন্দরবনের কলাগাছিয়া ট্যুরিজম সেন্টারে যাচ্ছেন। তিনি আরো জানান, সুন্দরবন ভ্রমণে বনবিভাগের পক্ষ থেকে সকল প্রকার সহযোগিতাও করা হচ্ছে।

  • সর্বশেষ
  • পঠিত