ঢাকা, বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯ আপডেট : ১৫ মিনিট আগে

দাঁত ভালো রাখতে করণীয়

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৮ জুন ২০২২, ১৪:০৭

দাঁত ভালো রাখতে করণীয়
ছবি: সংগৃহীত
জার্নাল ডেস্ক

সুস্থ থাকা অত্যন্ত জরুরি। খাবারের সঙ্গে দাঁতের সুস্বাস্থ্যের বিষয়টি ঘনিষ্ঠভাবে জড়িত। কিছু খাবার দাঁতের জন্য ভালো, আবার কিছু খাবার খারাপ। এই গরমে স্বস্তি পেতে অনেকেই খেয়ে থাকেন আইসক্রিম বা কোমলপানীয়ের দিকে। এতে সাময়িক স্বস্তি মিললেও দাঁতের ওপর প্রভাব ফেলে। গরমে তাই দাঁত ভালো রাখতে মেনে চলুন কয়েকটি উপায়—

মিষ্টি খাবার

বেশি মিষ্টি খাবার কম খাওয়াই উত্তম। অন্য খাবারের সঙ্গে খাবেন। প্রথমে অন্য খাবার খেলে লালা নিঃসৃত হবে, যা ক্ষতি কিছুটা প্রশমিত করবে। দাঁত ভালো রাখতে গরমে মিষ্টি খাওয়ার পরিমাণ কমান। মিষ্টি খেলেও কম চিনি আছে, এমন মিষ্টি খাবেন। চকোলেট খেলেও খাওয়ার পর গরম পানি দিয়ে ভালো করে কুলকুচি করে নিতে হবে।

দিনে দুইবার ব্রাশ ও একবার ফ্লস ব্যবহার করুন

আইসক্রিম, চকোলেট খেয়েও দাঁত ভালো রাখতে দিনে দুইবার করে দাঁত ব্রাশের অভ্যাস করুন। অনেকেই সকালে এবং রাতে খাওয়ার পর দাঁত ব্রাশ করেন। তবে খুব ভালো হয় যদি আইসক্রিম, চকোলেট বা কোল্ডড্রিংক খাওয়ার পরেই দাঁত ব্রাশ করে নিতে পারেন। মিষ্টি ও আঠালো খাবার গ্রহণের পর ব্রাশ করা ভালো। ফল বা ফলের রস পান করার পর কুলি করুন।

প্রচুর পানি খেতে হবে

শরীরের আর্দ্রতা ধরে রাখতে গরমে প্রচুর পানি খাওয়ার কথা বলে থাকেন চিকিৎসকরা। শুধু শরীর নয় গরমে দাঁত ভালো রাখতেও পানি খাওয়ার বিকল্প নেই।

দাঁত ভালো রাখতে সুরক্ষাবিধি মেনে চলা উচিত। দাঁতে ছোটখাটো কোনও সমস্যা হলে দন্ত চিকিৎসকের সঙ্গে পরামর্শ নিন। চিকিৎসকদের মতে দাঁত সুস্থ রাখতে মাসে একবার করে দাঁতের ডাক্তার দেখানো প্রয়োজন।

বাংলদেশ জার্নাল/স্বর্ণ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত