ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৪ মিনিট আগে
শিরোনাম

বদহজমের সমস্যা এড়াতে মেনে চলুন ৫ টোটকা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৫ এপ্রিল ২০২৩, ১৬:০৮  
আপডেট :
 ১৫ এপ্রিল ২০২৩, ১৬:২৭

বদহজমের সমস্যা এড়াতে মেনে চলুন ৫ টোটকা
ছবি: আনন্দবাজার

যা-ই খাচ্ছেন, খাওয়ার পর গ্যাস-অম্বলের সমস্যায় ভুগতে হচ্ছে। হজমের ওষুধ যেন নিত্যসঙ্গী। অথচ টুকটাক শরীরচর্চাও করেন, তেমন তেল-মশলা দেয়া খাবার খান না। তা-ও এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার কোনও লক্ষণ নেই। তবে অবশ্যই শরীরের কথা বুঝেশুনেই খাওয়া ভাল। যদি নিয়মিত বদহজমের সমস্যা লেগে থাকে, তা হলে কিন্তু রোজ ওষুধের উপর ভরসা না করে জীবনশৈলীতে বদল আনার প্রয়োজন রয়েছে। কিন্তু পুষ্টিবিদদের মতে, শুধু শরীরচর্চা বা সেদ্ধ খাবার খাওয়া নয়, খাওয়ার সময়, আগে বা পরে এমন কিছু অভ্যাস হজমের সমস্যাকে আরও বাড়িয়ে তুলতে পারে। যে অভ্যাসগুলিকে আমরা ভুল বলে মনেই করিনি কখনও।

হজমের সমস্যাকে বাড়িয়ে তোলে এমন কোন কোন অভ্যাস?

১) খাবার চিবিয়ে না খাওয়া

খাবার ভাল করে চিবিয়ে না খেলে হজমের নানা রকম সমস্যা হতে পারে। পেটের মধ্যে গিয়ে খাবার বিভিন্ন উৎসেচকের সঙ্গে মিশে টুকরো টুকরো হয়ে যায় ঠিকই। কিন্তু ভাল করে চিবিয়ে না খেলে খাবারের বড় বড় টুকরোগুলি ভাঙতে সময় লেগে যায়। সেখান থেকে বদহজমের সমস্যা হতে পারে। তাই খাবার সময় তাড়াহুড়ো না করাই ভাল।

২) চা বা কফি খাওয়ার অভ্যাস

অনেকেরই খাবার খাওয়ার পর চা, কফি খাওয়ার অভ্যাস রয়েছে। বিশেষজ্ঞদের মতে, খাওয়ার পর ক্যাফিন জাতীয় কোনও পানীয় খাওয়াই অনুচিত। এতে গ্যাস, অম্বলের সমস্যা আরও বেড়ে যায়। যদি খেতেই হয়, তবে অন্ততপক্ষে দু’ঘণ্টা পর খাওয়া যেতেই পারে। গরমে একটু ক্যাফিনজাতীয় পানীয় বেশি খেলে ডিহাইড্রেশনের সমস্যা বাড়ে। তাতেও কিন্তু হজমের সমস্যা বাড়ে।

৩) ডায়েটে ফাইবার কম রাখা

ডায়েটে যোগ করুন পর্যাপ্ত ফাইবার। গ্যাস-অম্বলকে সরাতে আমাদের শরীরের প্রয়োজন হয় প্রায় ২৮ শতাংশ ফাইবার। নানা রকম ফল, কার্বোহাইড্রেট ও শাক-সবজি থেকে তা পাওয়া যায়। তাই প্রতি দিনের ডায়েটে রাখুন দরকারি ফাইবার। এতে কোষ্ঠকাঠিন্য যেমন কমবে, তেমনই শরীরের প্রয়োজনীয় শক্তির জোগান মিলবে। গ্যাস-অম্বলের সমস্যাও এর হাত ধরে নিয়ন্ত্রিত হবে অনেকটাই।

৪) ফল খাওয়া

খালি পেটে ফল আর ভরা পেটে ফল খাওয়ার চল বহু দিনের। কিন্তু পুষ্টিবিদদের মতে, এই অভ্যাস কিন্তু পেটের গোলমাল বাধাতে পারে। যদি ফল খেতেই হয়, সকালে জলখাবার খাওয়ার পর খেয়ে নেয়াই ভাল।

৫) খেয়েই শুয়ে পড়া

খুব বেশি পেট ভরে গেলে আর বসে থাকতে পারেন না? এই অভ্যাসই আপনার হজমের সমস্যার মূলে। খেয়ে উঠেই শুয়ে না পড়ে কিছু ক্ষণ বসে থাকলে বা হাঁটাহাটি করলে খাবার হজম হয় তাড়াতাড়ি।

নববর্ষে খাওয়াদাওয়া উপভোগ করতে চাইলে সারা দিন বেশি করে পানি খান। কোনও রেস্তরাঁয় খেতে গেলে শরবত কিংবা দইয়ের ঘোল অবশ্যই রাখুন। শরীরে পানির ঘাটতি যেন না হয়, সে দিকে কিন্তু নজর রাখতেই হবে। আর খাওয়াদাওয়ার পর খুব বেশি অসুবিধা হলে ওষুধের বদলে একটি ঘরোয়া পানীয়তে চুমুক দিতে পারেন। জোয়ান, জিরে শুকনো তাওয়ায় ভেজে নিয়ে গুঁড়া করে নিন। গরম জলে এক চা চামচ সেই মশলা আর সামান্য বিট লবণ গুলে খেয়ে নিন। বদহজমের সমস্যা থেকে রেহাই মিলবে।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত