ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

ঘরে বসে করুন হোয়াইটেনিং ফেসিয়াল

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৯ জুন ২০১৮, ১৭:৩৮  
আপডেট :
 ১৯ জুন ২০১৮, ১৭:৪৩

ঘরে বসে করুন হোয়াইটেনিং ফেসিয়াল

মুখের ত্বক পরিষ্কার ও উজ্জ্বল রাখতে অনেকেরই পছন্দ হোয়াইটেনিং ফেসিয়াল। কিন্তু সময়ের অভাবে পার্লারে না যেতে পারলে ত্বকে ময়লা জমে হয়ে যায় কালচে রঙের। তাই এখনই জেনে নিন ঘরে বসে হোয়াইটেনিং ফেসিয়াল করার নিয়ম......

এখানে একটি ধারাবাহিক ধাপ উল্লেখ করা হলো। আপনাকে অবশ্যই এটি মেনে ফেসিয়াল করতে হবে।

ক্লিনজিং শুরুতেই আপনার মুখ ভাল কোন ব্র্যান্ডের ক্লিনজার দিয়ে পরিষ্কার করে নিন। বাজারের পণ্য ব্যবহার করতে না চাইলে তৈলাক্ত ত্বকের অধিকারীরা শশা ও শুষ্ক ত্বক হলে কাঁচা দুধ দিয়ে এ কাজটি সেরে নিতে পারেন ।

এক্সফ্লোয়েশন ছোট ছোট দানাযুক্ত ফেস ওয়াস বা স্ক্রাবার দিয়ে মুখ ধুয়ে নিন কিংবা প্রাকৃতিক উপাদান চাইলে ১/২ কাপ আতপ চালের গুঁড়ো, ২ টেবিল চামচ লেবুর রস, ২ টেবিল চামচ টমেটোর রস ও কয়েক ফোঁটা অলিভ অয়েল ভাল ভাবে মিশিয়ে মুখের ত্বকে হালকা হাতে স্ক্রাব করে নিন।

স্টিম ফেসিয়ালের ক্ষেত্রে স্টিম বেশ জরুরী। এটি লোমকূপ খুলতে সাহায্য করে এবং ত্বককে গভীর থেকে পরিষ্কার করে। প্রথমে খুব অল্প পরিমাণ বাদাম তেল সারা মুখে মালিশ করে নিন। তারপর বাজারের পাওয়া যায় এমন স্টিমারের সাহায্যে স্টিম নিন অথবা যে কোন গরম পানির পাত্রে পাতলা কাপড় দিয়ে পেঁচিয়ে তার ভাপ নিতে পারেন।

ব্ল্যাক হেড পরিষ্কার করা একটা ব্ল্যাক হেড পরিষ্কার করার যন্ত্রের সাহায্যে ব্ল্যাক হেড গুলো পরিষ্কার করে নিন। যেহেতু লোমকূপ খোলা আছে তাই যন্ত্রের হালকা চাপেই উঠে আসবে ব্ল্যাক হেড।

টোনিং অনেকেই ভেবে থাকে এর হয়ত প্রয়োজন নেই। কিন্তু এ ধারণা ভুল। যেহেতু স্টিমের মাধ্যমে লোমের গোড়া খোলা হয়েছে টোনিং এ তা বন্ধ করা জরুরি। বাজারের টোনার ব্যবহার না করতে চাইলে গোলাপ জল লাগিয়ে নিন।

মাস্ক এবার হোয়াইটেনিং মাস্কের ব্যবহার। এই মাস্কের একটি উপাদান হলো জাফরান যা ত্বকের রঙ উজ্জ্বল করতে সাহায্য করে।

উপকরণ

– ৫-৬ টা জাফরানের আঁশ

– ১/২ কাপ টক দই/দুধ/দুধের সর

– ২-৩ টা গোলাপের পাপড়ি

– ১ টেবিল চামচ চন্দন/মুলতানি মাটি/নিমের (স্পর্শকাতর ত্বক হলে) গুঁড়া

– ২-৩ টা কাঠ বাদামের গুঁড়া,

– ১ টেবিল চামচ গোলাপ জল

প্রস্তুত প্রণালী জাফরান গুলো তরল দুধে ২-৩ ঘণ্টা ভিজিয়ে রাখুন। এবার এর রং হালকা হলুদ হলে গোলাপে পাপড়িগুলোর পেস্ট মিশিয়ে দিন। এবার একে একে এর মধ্যে মুলতানি মাটি ও বাদামের গুঁড়ো গোলাপ জল দিয়ে গুলিয়ে নিন। সুন্দর পেস্ট তৈরি হয়ে গেলে মুখের ত্বকে লাগিয়ে ২০-২৫ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে স্বাভাবিক পানিতে ভাল করে ধুয়ে ফেলুন।

ময়েশ্চারাইজেশন সব শেষে ভাল একটি ময়েশ্চারাইজার দিয়ে ত্বকের আর্দ্রতা বজায় রাখুন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত