ঢাকা, সোমবার, ২২ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬ অাপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ১২ এপ্রিল ২০১৯, ১৪:০০

প্রিন্ট

বৈশাখে নানা ঢঙে শাড়ি পড়া

বৈশাখে নানা ঢঙে শাড়ি পড়া
জার্নাল ডেস্ক

পহেলা বৈশাখ ও শাড়ি বাঙালি নারীদের কাছে বিশেষ কিছু। আধুনিকতা যদিও এখন অনেকটা স্থান নিয়ে নিয়েছে। তবুও বৈশাখে শাড়ির আছে ঠিক আগের মতই। আসুন জেনে নেই পহেলা বৈশাখে শাড়ি পড়ার কয়েকটি স্টাইল।

বাঙালি স্টাইল

আমাদের দেশে বাঙালি স্টাইলের শাড়ি সব সময়েই জনপ্রিয়। অনেক তরুণীরা দেবদাস স্টাইল নামেও একে চেনে। আর এই ভাবে শাড়ি পরার জন্য প্রথম ধাপে ৩৬০ ডিগ্রি বৃত্তাকারে চারিদিকে ঘুরিয়ে শাড়ি গুঁজে আবার ডান দিক দিয়ে সামনে পর্যন্ত নিয়ে আসতে হবে। এই পর্যায় আবার উল্টা দিকে মানে আবার ডান দিকে পেছন পর্যন্ত আসতে হবে। পেছনে আসার পর শাড়ির যে অংশটি পেছনে মাঝামাঝি গোজার কথা সেখানে শাড়িতে একটা গিট বানাতে হবে এবং বাম পাশে গুজে দিতে হবে। এবার বাকি শাড়ি আড়াআড়ি করে বাম কাঁধের উপর হাতের উপর দিয়ে ঘুরিয়ে আবার ডান হাতের নিচ দিয়ে আঁচল সামনে এনে আবার বাম বা ডান কাঁধে ফেলতে হবে।

মৌসুমি স্টাইল

এটাতে প্রাথমিক সব কিছু সাধারণ স্টাইলের মত হবে কিন্তু কুঁচি গোজার পর বাম হাতের নিচ দিয়ে পেছন ঘুরিয়ে সামনে না এনে ডান কাঁধের উপর দিয়ে পেছন থেকে সামনে আনতে হবে। মানে বাম হাতের নিচ দিয়ে পেছন দিক দিয়ে আড়াআড়ি ডান কাঁধে উঠে যাবে এবং আঁচলটা পেছন দিকে না ঝুলে সামনে ঝুলবে। একদম শেষ ধাপ হল ঝুলন্ত আঁচলের নিচের কোনা টেনে নিয়ে কোনাকুনিভাবে ডান সাইডে শাড়ির সাথে সেফটিপিন দিয়ে আটকে দিতে হবে।

আটপৌরে

পহেলা বৈশাখে সবাই একটু ট্র্যাডিশনাল অথচ স্মার্ট লুকে থাকতে চায়। এক্ষেত্রে আটপৌরে খুব ভাল। প্রথমে শাড়ি যেভাবে পড়া হয় ওই ভাবেই একপাঁক ঘুরিয়ে পড়তে হবে। তারপর বড় করে আঁচল করে নিন এবং তারপর কুঁচি। এবার আঁচলটা বাঁ দিকে প্লিট করে রাখতে হবে। এবার পেছনের লম্বা বড় অংশটা ডান হাতের পেছন দিয়ে ঘুরিয়ে, ডান কাঁধের সামনে আনতে হবে। আঁচলের খুঁটিটা আটকে দিলেই হয়ে যাবে।

রাজরাণী

রাজরাণী স্টাইলে শাড়ি পড়া খুব সহজ। যেমন ভাবে শাড়ি পরা হয় ওই ভাবেই আগে পরে নিন। তারপর আঁচল করার সময় আঁচল সামনে প্লিট না করে পেছনে নিতে হবে। তারপর আঁচলটা ডান কাঁধে নিয়ে প্লিট করতে হবে সরু করে। এবার আঁচলের শেষ খুঁটটা ধরে বাঁ দিকে নিয়ে লাগালে দেখতে ভি আকৃতির মনে হবে।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close