ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

ভ্রমণে বমি এড়াবেন যেভাবে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৭ এপ্রিল ২০১৯, ১৭:০৩

ভ্রমণে বমি এড়াবেন যেভাবে

এক স্থান থেকে অন্য স্থানে যেতে আমাদের বিভিন্ন রকম যানবাহন ব্যবহার করতে হয়। কিন্তু অনেকেই আছেন যারা এই সব যানে উঠলেই অস্বস্তি বোধ করেন এবং বমি করেন। এতে সে ব্যক্তি অনেক সময় অসুস্থও হয়ে পড়েন। আবার তার পাশের মানুষটিও অনেক ক্ষেত্রে বিব্রত হয়ে যান।

তাই গাড়ি, বাস, সিএনজি, ট্রেন বা প্লেনে ভ্রমণ করতে ভয় পান এমন ব্যক্তিরা। আর বমি হলে মানুষ মানসিক ও শারীরিকভাবে দুর্বলও হয়ে পড়ে। তবে কিছু সাধারণ নিয়ম মেনে চললেই এ সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

ভ্রমণের সময় জানালার পাশেই বসতে চেষ্টা করুন। এতে বাইরের বাতাসে ভাল অনুভব করবেন। আর যদি বমি হয়েও যায় তবে বেশি অস্বস্তিকর অবস্থা তৈরি হবে না।

যাদের বমির সমস্যা আছে তারা গাড়িতে ওঠার আগে হালকা কিছু খেয়ে উঠুন। যাত্রাপথে ভারি খাবার বা খালি পেট কোনোটাই ভাল না।

বমি পেলে সাথে সাথে লবঙ্গ বা দারুচিনি চিবিয়ে নিন। এতে বমি ভাব দূর হয়ে যাবে এবং মুখের দুর্গন্ধ দূর হয়ে যাবে।

অন্য যাত্রীকে বমি করতে দেখলে অনেকের বমি পায়। সেক্ষেত্রে পাশের যাত্রীদের দিক থেকে মনোযোগ সরিয়ে অন্য দিকে মনোযোগ দিন। এতে আপনি বমি করা থেকে রক্ষা পাবেন।

ট্রেন, বাস বা গাড়ির উল্টো দিকে মুখ করে বসবেন না। এতে মাথা ঘুরায় খুব সহজে এবং বমিভাব আরো বেশি হয়। গাড়ি যেদিকে যাচ্ছে সেদিকে মুখ করে বসুন এতে ব্যালেন্স থাকবে।

ভ্রমণের সময় মনকে শান্ত রাখার চেষ্টা করুন। বমি হতে পারে এই কথা মাথায় আনবেন না। প্রয়োজনে গান শুনুন, বই পড়ুন বা গল্প করুন ।

বমি ভাব দূর করতে আদা অনেক কার্যকরি। তাই আদা কুঁচি করে কেটে মুখে নিয়ে চিবাতে পারেন। অথবা যাত্রা বিরতিতে আদা চা খেয়ে নিতে পারেন। এতে করে আপনার বমি ভাব দূর হয়ে যাবে।

প্লেন বাতাসে উঠার সময়ে অনেকের বমি আসে। তাই আগে থেকে জানলে সেভাবে ব্যবস্থা নিন। যদি পারেন লেবু না যার ঘ্রাণ ভাল লাগে এমন কিছু নাকের কাছে রাখুন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত