ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

কাঁচা আমের টক সস

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৬ এপ্রিল ২০১৯, ১১:৫০

কাঁচা আমের টক সস

কাঁচা আমের ভর্তা, চাটনি, আচার আর শরবত তো খেয়েছেন সবাই। তবে তেতুলের যদি সস হয়, কাঁচা আমের সস হবে না কেন? তাই এবার নিজেই কাঁচা আমের সস তৈরি করে ফেলুন। খেতে দারুণ এই রেসিপিটি দেখে নিন।

উপকরণ

কাঁচা আম ১ কেজি, সাদা ভিনেগার ১/২ কাপ, লবণ স্বাদমতো, শুকনা মরিচ ২/৩টি, রসুন ৪ কোয়া, চিনি ৩/৪ টেবিল চামচ (ইচ্ছানুযায়ী পরিবর্তন করা যাবে), ফুট কালার ২/৩ ফোঁটা, পানি প্রয়োজনমতো।

প্রণালি

প্রথমে ১ কেজি কাঁচা আম খোসা ছাড়িয়ে নিন। এরপর কাঁচা আমে যদি কোনো কষ লেগে থাকে, তাই পরিষ্কার পানি দিয়ে ভাল করে ধুয়ে নিতে হবে।

এবার ছোট ছোট টুকরা করে আমগুলো কেটে নিন ও আবারো ধুয়ে নিন। একটি হাড়িতে আড়াই কাপ পানি ও সাদা ভিনেগার নিন। এরপর এতে কাটা কাঁচা আম, লবণ, রসুন, শুকনা মরিচ দিয়ে ভাল করে মাখিয়ে নিন।

চুলায় মৃদু আঁচে এই আম ঢাকনা দিয়ে রেখে দিন যতক্ষণ পর্যন্ত না ভালভাবে সিদ্ধ হয়। মাঝে মাঝে আম নেড়ে দিতে হবে। আম সেদ্ধ হয়ে গেলে তা চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা হতে দিন। সেদ্ধ আম ঠান্ডা হয়ে গেলে, ব্লেন্ডার-এ ভালভাবে ব্লেন্ড করে নিন।

এখন অপর একটি সসপ্যান-এ ব্লেন্ড করা আমের পেস্ট চুলায় বসিয়ে দিন। আমের পেস্ট-এ চিনি ঢেলে দিন ও নাড়তে থাকুন। যখন আমের পেস্ট ফুটে উঠবে, তখন এতে ২/৩ ফোঁটা সবুজ রঙের ফুড কালার যোগ করে নিন ও ভালভাবে নাড়তে থাকুন।

ব্যস, হয়ে গেল আপনার মজাদার কাঁচা আমের সস। এবার কাঁচের বোতলে ভরে এই কাঁচা আমের সস সংরক্ষণ করুন। ফ্রিজ-এ রাখলে এই সস অনেক দিন ভালো থাকবে।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত