ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

ইফতারে মজাদার মিষ্টি দই বড়া

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২১ মে ২০১৯, ১৫:৩৯

ইফতারে মজাদার মিষ্টি দই বড়া

ইফতার মানেই মজার মজার সব খাবার। কিন্তু বাইরে থেকে কিনে আনা সব ইফতার মন মত হয় না। তাই মনের মত স্বাদ পেতে আজ তৈরি করুন মিষ্টি দই বড়া।

বড়া তৈরির উপকরণ

মুগ এর ডাল ১ কাপ সারারাত বা কমপক্ষে ৫-৬ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন, বেকিং সোডা ১/৪ চা চামচ থেকেও কম বা পিন্স অফ, লবণ ১ চা চামচ, জিরা ও লাল মরিচের গুড়ো ১ চা চামচ।

প্রণালি

ডাল পানিতে ভিজে ফুলে উঠলে কয়েকবার ধুয়ে নিন। এখন খুবই অল্প পানি দিয়ে ব্লেন্ড করুন। ডালের মিশ্রণটি একদম ঘন হবে। এখন বেকিং সোডা, জিরা ও মরিচগুরো ডালের মিশ্রণে দিয়ে হাত দিয়ে কিছুক্ষণ মেশান।

কড়াইতে ২ কাপ তেল গরম করে নিন। তেল অনেক গরম হয়ে গেলে চুলার আঁচ কমিয়ে হাত দিয়ে গোল্লার মত করে তেলে ছাড়ুন। অল্প তাপে সময় নিয়ে বাদামি করে ভেজে নিন।

বড় বাটিতে হালকা গরম পানি নিন। এবার বড়াগুলো তেল থেকে তুলে পানিতে ছাড়ুন। দেখবেন বড়াগুলো আরো ফুলে যাচ্ছে। ১০ মিনিট রেখে পানি থেকে তুলে নিন। এখন ঠাণ্ডা করে চাইলে ডীপ ফ্রিজে রেখে দিন। আর ইচ্ছেমত নামিয়ে স্বাভাবিক তাপমাত্রায় এনে হাত দিয়ে চেপে পানি ঝড়িয়ে নিন।

মিষ্টি দই বড়া তৈরির উপকরণ

দই ১ কাপ, দুধ ১/২ কাপ, চিনি ২ টেবিল চামচ, চাট মসলা ১ চা চামচ, তেঁতুলের সস ১ টেবিল চামচ।

উপরের সব উপকরণ একসাথে মিশিয়ে ফেটে নিন। স্বাদ দেখে চাইলে অল্প লবণ দিতে পারেন। প্লেটে বড়া সাজিয়ে তার উপর ঢেলে পরিবেশন করুন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত